ভারতে হানা দিল Omicron! দেশের এই রাজ্যে হদিশ মিলল ২ আক্রান্তের

ভারতে হানা দিল Omicron! দেশের এই রাজ্যে হদিশ মিলল ২ আক্রান্তের / প্রতীকী ছবি
ভারতে হানা দিল Omicron! দেশের এই রাজ্যে হদিশ মিলল ২ আক্রান্তের / প্রতীকী ছবি

এই প্রথমবার ভারতে হানা দিল করোনার নয়া প্রজাতি ওমিক্রন (Omicron)। ইতিমধ্যেই কর্ণাটকে হদিশ মিলল দুই আক্রান্তের৷ স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, যে দুজন ওমিক্রন আক্রান্তের সন্ধান মিলেছে তাঁদের বয়স ৬৬ ও ৪৬ বছর। তাঁরা দু’জনেই আফ্রিকার নাগরিক। ইতিমধ্যেই তাঁদের সংস্পর্শে যাঁরা এসেছেন তাঁদের চিহ্নিত করা হয়েছে। ওমিক্রন আক্রান্ত দুই ব্যক্তিকে আইসোলেট করার পাশাপাশি সংস্পর্শে আসা বাকি সকলকেও আইসোলেশনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তবে এই ঘটনা নিয়ে কর্ণাটক তথা দেশ জুড়ে চাঞ্চল্য বেড়েছে।

দেশে এই খবর ছড়িয়ে পড়তেই অবশ্য জনসাধারণকে আতঙ্কিত না হওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের তরফে সকলকে সচেতন ও সতর্ক থাকার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই জানিয়েছেন, ওমিক্রনের সঙ্গে লড়াইয়ের জন্য সে রাজ্য পুরোপুরি প্রস্তুত। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই রাজ্যের সরকার কাজ করবে। খুব দ্রুত সংকট কেটে যাবে, এই আশাও করেছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী। পাশাপাশি রাজ্যে কড়া সতর্কতা জারি করে তিনিও আতঙ্কিত না হওয়ার বার্তা দিয়েছেন।

অন্যদিকে, ভারতে করোনার নতুন স্ট্রেনের হদিশ মিলতেই দেশজুড়ে বুস্টার ডোজের চাহিদা ক্রমশ বাড়ছে। এহেন পরিস্থিতিতে বুস্টার ডোজ হিসেবে কোভিশিল্ড ব্যবহারের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া, DGCI-এর কাছে অনুমোদন চেয়েছে সেরাম ইনস্টিটিউট। এদিকে, ওমিক্রন আতঙ্কের মাঝেই বৃহস্পতিবার দেশে চড়ল করোনায় দৈনিক মৃত্যু ও সংক্রমণের হার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৭৬৫ জন। যা আগের দিনের তুলনায় অনেকটাই বেশি। বুধবার দেশে দৈনিক আক্রান্ত হয়েছিলেন ৮ হাজার ৯৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেলেন ৪৭৭ জন। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ২৬৭। এখনও পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৬ লক্ষ ৬ হাজার ৫৪১। করোনায় মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৬৯ হাজার ৭২৪ জনের। বিশ্বে এখনও পর্যন্ত মোট কোভিড আক্রান্তের সংখ্যা ২৬ কোটি ৩৪ লক্ষ ১৯ হাজার ৩৮৩। মৃত ৫২ লক্ষ ২৩ হাজার ৪৭৯ জন।