শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ডিসেম্বরে ব্যাঙ্ক ধর্মঘটের আশঙ্কা, পরপর বন্ধ থাকবে ব্যাঙ্ক! ভোগান্তি বাড়বে গ্রাহকদের

০৩:৩৫ পিএম, ডিসেম্বর ২, ২০২১

ডিসেম্বরে ব্যাঙ্ক ধর্মঘটের আশঙ্কা, পরপর বন্ধ থাকবে ব্যাঙ্ক! ভোগান্তি বাড়বে গ্রাহকদের

ডিসেম্বর মাসে শনি এবং রবিবার অর্থাৎ ছুটির দিনগুলি বাদ দিলে রাজ্যের ব্যাঙ্ককর্মীদের ছুটি মাত্র একদিন। কিন্তু তা সত্ত্বেও চলতি মাসে পর পর ব্যাঙ্ক বন্ধ থাকার আশঙ্কা দেখা দিয়েছে। কারণ, ব্যাঙ্ক কর্মীরা এমন এক পদক্ষেপ নিতে চলেছেন যার জেরে ব্যাঙ্ক বন্ধ থাকারই সম্ভাবনা বেশি। জানা যাচ্ছে, ডিসেম্বর মাসে ব্যাঙ্ক কর্মী ইউনিয়নগুলি হুঁশিয়ারি দিয়েছে যে তারা পরপর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘটের পথে হাঁটতে পারে। তা যদি হয় তাহলে গ্রাহকদের জন্য তা চরম ভোগান্তির কারণ হয়ে উঠবে।

মূলত কেন্দ্রের তরফে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে বেসরকারিকরণ করার যে পদক্ষেপ নেওয়া হতে চলেছে, তারই প্রতিবাদে দেশ জুড়েই এই ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি। গত ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করার সময়ই জানিয়েছিলেন দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ করা হবে। এরই প্রতিবাদে নয়টি ব্যাঙ্ক সংগঠনের সম্মিলিত মঞ্চ দ্য ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের তরফে ধর্মঘটের হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, আগামী ১৬ এবং ১৭ ডিসেম্বর এই ব্যাঙ্ক ধর্মঘটের পথে হাঁটতে পারে ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি। তা যদি হয় তবে চলতি মাসের তৃতীয় সপ্তাহে চরম ভোগান্তির শিকার হবেন গ্রাহকরা। কারণ ১৬ এবং ১৭ ডিসেম্বর যথাক্রমে পড়ছে বৃহস্পতিবার এবং শুক্রবার। ধর্মঘট হলে এই দু’দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। তারপর শনিবার ব্যাঙ্ক খুললেও ফের রবিবার ছুটি থাকবে। এই অবস্থায় গ্রাহকদের যেমন চাপ বাড়বে তেমনই ব্যাঙ্ক কর্মীদের উপরও চাপ দ্বিগুণ হবে।

প্রসঙ্গত, গত চার বছরে ১৪টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করেছে কেন্দ্রীয় সরকার। এসবের পর আবার গোদের ওপর বিষফোঁড়া হয়ে দেখা দিয়েছে ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল। এসবের প্রতিবাদেই ব্যাঙ্ক ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশেনের সাধারণ সম্পাদক সি এইচ ভেঙ্কটাচালম। চলতি মাসেই পর পর দু'দিন সেই ধর্মঘটে সামিল হবে ব্যাঙ্ক কর্মী ইউনিয়নগুলি, এমন হুঁশিয়ারি দেওয়া হয়েছে।