IND vs NZ: ধোনির ‘পাড়া’য় টি-২০ সিরিজ জয় রোহিত বাহিনীর! এবার পা সৌরভের শহরে

IND vs NZ: ধোনির 'পাড়া'য় টি-২০ সিরিজ জয় রোহিত বাহিনীর! এবার পা সৌরভের শহরে / Image Source : Instagram @Indiancricketteam
IND vs NZ: ধোনির 'পাড়া'য় টি-২০ সিরিজ জয় রোহিত বাহিনীর! এবার পা সৌরভের শহরে / Image Source : Instagram @Indiancricketteam

মহেন্দ্র সিং ধোনির ‘পাড়া’য় টি-২০ সিরিজ পকেটে পুরলেন রোহিত বাহিনী। শুক্রবার রাঁচির জেএসসিএ স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারাল রোহিত শর্মা নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। ফলে প্রথম দুই ম্যাচ জিতে তিন ম্যাচের এই সিরিজে ২-০ এগিয়ে গেল ভারত। এবার ‘হোয়াইট ওয়াশ’-এর লক্ষ্যে ‘দাদা’র শহরে পা রাখতে চলেছেন রোহিতরা। সৌরভ গাঙ্গুলির ‘ঘরের মাঠ’ ইডেন গার্ডেন্সে হবে সিরিজে তৃতীয় তথা শেষ ম্যাচ।

শুক্রবার রাঁচি স্টেডিয়ামের বাইশ গজে কিউয়ি ঝড় ওঠার বেশ জোরালো সসম্ভাবনা ছিল। টস জিতে গাপ্টিলদের ব্যাট করতে পাঠিয়ে ছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা৷ আর শুরুতেই পাওয়ার-প্লে’র ৬ ওভারের মধ্যে মাত্র এক উইকেট খুইয়ে ৬৪ রান তুলে ফেলে নিউজিল্যান্ড। সৌজন্যে মার্টিন গাপ্টিলের ঝোড়ো ১৫ বলে ৩১ রান। তিনি আউট হয়ে ফিরতে ইনিংস সামলানোর চেষ্টা করেন ডেরিল মিচেল, মার্ক চ্যাপমান ও গ্লেন ফিলিপস। তবে ভারতীয় দলের আগুনে বোলিংয়ের সামনে বেশিক্ষণ টিকতে পারেননি। গত ম্যাচে দুরন্ত হাফ সেঞ্চুরি করা চ্যাপমান এদিন মাত্র ২১ রানেই আউট। অন্যরাও বিশেষ রান পাননি শেষ দিকে গ্লেন ফিলিপস চেষ্টা করলেও ভারতীয় বোলাররা চেপে ধরে কিউয়িদের ফলে ২০ ওভার শেষে ৬ উইকেটে ১৫৩ রান তুলেই আটকে যায় নিউজিল্যান্ড।

ভারতের হয়ে এদিন বোলিংয়ে অভিষেক ঘটেছিল এবারের আইপিএলে দুরন্ত পারফরম্যান্স করা হর্ষল প্যাটেলের। তিনি যে কেন আইপিএলের পার্পল ক্যাপ উইনার তা মাঠে নেমেই বোঝালেন তিনি। অভিষেক ম্যাচেই দুটো গুরুত্বপূর্ণ উইকেট দখল করে ৪ ওভারে দিলেন মাত্র ২৫ রান। ম্যাচের সেরাও হন তিনি। অন্যদিকে দুর্দান্ত বোলিং করেন রবিচন্দ্রন অশ্বিনও। ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে ১ উইকেট নেন তিনি। ভুবনেশ্বর কুমার, দীপক চাহার ও অক্ষর প্যাটেলেও ১ টি করে উইকেট পান।

জবাবে এরপর ব্যাট করতে নামে রোহিত বাহিনী। সিরিজের শুরু থেকেই দারুণ ছন্দে রয়েছেন ভারতের দুই ওপেনার রোহিত ও কেএল রাহুল। এদিনের ম্যাচেও তাঁদের সেই যুগলবন্দী দেখা গেল। বাইশ গজে ঝড় তুলে প্রথম উইকেটেই মাত্র ১৩.২ ওভারে ১১৭ রান তুলে দিলেন জুটি। এরপর ৪৯ বলে ৬৫ রান করে প্যাভিলিয়নে ফিরে যান রাহুল। ৩৬ বলে ৫৫ রানে আউট হন রোহিতও। তবে এদিন ব্যর্থ সূর্য কুমার যাদব। মাত্র ১ রান করেই সাজঘরে ফিরতে হয় তাঁকে। যদিও এরপর দলকে জেতানোর কাজটা করেন ভেঙ্কটেশ আইয়ার ও ঋষভ পন্থ। দু’জনেই ১২ রানে অপরাজিত থাকেন। আর ভারতও ৭ উইকেটে জিতে সিরিজ পকেটে ভরে।

এবার সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ ইডেনে। রবিবার, ২১ নভেম্বর মাঠে ফের জেতার লক্ষ্যেই নামবে রোহিতের ভারত। তার আগেই ইডেনে প্রস্তুতি তুঙ্গে। জানা গিয়েছে, সেদিন ইডেনের ঐতিহ্যবাহী ঘণ্টা বাজিয়ে খেলার সূচনা করবেন স্বয়ং সৌরভ গাঙ্গুলি। এছাড়াও এই ম্যাচের জন্য স্টেডিয়ামে এমন আলোকসজ্জা বসানো হয়েছে যা দেশের কোনও স্টেডিয়ামে কোনও ম্যাচ খেলাকালীন দেখা যায়নি। ইডেনই প্রথম সেজে উঠবে সেই আলোয়। ফলে সব মিলিয়ে সমর্থকদের উৎসাহও বেশ তুঙ্গেই রয়েছে বলা চলে।