মঙ্গলবার, ১৭ মে, ২০২২

IND vs SA: ফের নজির কিং কোহলির! প্রাক্তন প্রোটিয়া তারকার এই রেকর্ড স্পর্শ করলেন ভারত অধিনায়ক

০৯:১৮ পিএম, ডিসেম্বর ২৯, ২০২১

IND vs SA: ফের নজির কিং কোহলির! প্রাক্তন প্রোটিয়া তারকার এই রেকর্ড স্পর্শ করলেন ভারত অধিনায়ক

অধিনায়ক হিসাবে ফের নজির গড়লেন কিং কোহলি। প্রাক্তন প্রোটিয়া তারকা ও অধিনায়ক গ্রেম স্মিথকে তাঁর নিজের দেশেই ছাপিয়ে গেলেন বিরাট। সেঞ্চুরিয়ন টেস্টে দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ২০০ রানের মধ্যে আটকে দিয়েই রেকর্ডে নাম লেখালেন ভারত অধিনায়ক। এই নিয়ে কোহলির আমলে মোট ৪৯ বার ২০০ রানের মধ্যে অল আউট হল প্রতিপক্ষ দল। যার জেরে টেস্টে প্রতিপক্ষকে ২০০ রানের মধ্যে আটকে দিতে সক্ষম হয়েছেন এমন অধিনায়কদের মধ্যে শীর্ষ স্থান দখল করে নিলেন কোহলি।

এর আগে এই রেকর্ড ছিল গ্রেম স্মিথের। টেস্টে বিপক্ষকে মোট ৪৮ বার ২০০ রানের মধ্যে অল আউট করতে সক্ষম হয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক। তবে চলতি বক্সিং ডে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ১৯৭ রানে আটকে দেয় কোহলি ব্রিগেড। ফলে টেস্ট অধিনায়ক হিসাবে নজির গড়ে গ্রেম স্মিথকে টপকে তালিকার শীর্ষে উঠে আসেন বিরাট। এবার প্রতিপক্ষকে আর একবার ২০০ রানের মধ্যে আউট করতে পারলেই এই রেকর্ডের হাফ সেঞ্চুরি করে ফেলবেন কোহলি।

যদিও ব্যাট হাতে অবশ্য দুই ইনিংসেই ব্যর্থ ভারত অধিনায়ক। প্রথম ইনিংসে ৩৫ করার পর দ্বিতীয় ইনিংসেও মাত্র ১৮ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। তবে অধিনায়কত্বের মস্তিষ্কে বিন্দুমাত্র মরচে পড়েনি তাঁর। প্রথম ইনিংসে প্রোটিয়াসদের ১৯৭ রানে আটকে রেকর্ডে নিজের নাম লিখিয়ে ফেলা সে কথাই বেশ জানান দিচ্ছে। এর আগেই পিটার মে, ক্লাইভ লয়েড, রিকি পন্টিংদের পিছনে ফেলেছিলেন বিরাট। এবার গ্রেম স্মিথকেও তাঁর নিজের দেশেই ছাপিয়ে নয়া রেকর্ড স্পর্শ করে ফেললেন কিং কোহলি।

এক নজরে দেখে নেওয়া যাক সেই টেস্ট অধিনায়ক ও তাঁদের অধীনে প্রতিপক্ষ কত বার ২০০-র নিচে আউট হয়েছে সেই তালিকা-

বিরাট কোহলি - ৪৯* বার গ্রেম স্মিথ - ৪৮ বার পিটার মে - ৪০ বার ক্লাইভ লয়েড - ৩৯ বার রিকি পন্টিং - ৩৬ বার