রবিবার, ০২ অক্টোবর, ২০২২

ব্যাটে অধরা শতরান, তবু টেস্টে অন্য 'সেঞ্চুরি' কোহলির! নাম লেখালেন সেরাদের তালিকায়

০৩:৩৮ পিএম, জানুয়ারি ১৩, ২০২২

ব্যাটে অধরা শতরান, তবু টেস্টে অন্য 'সেঞ্চুরি' কোহলির! নাম লেখালেন সেরাদের তালিকায়

কেপটাউনের নিউল্যান্ডসে প্রথম ইনিংসে একটুর জন্য হাতছাড়া হয়েছে শতরান। সেঞ্চুরির থেকে মাত্র ২১ রান দূরে থেমেছে কোহলির ব্যাট। তবে ফিল্ডার হিসাবে কিন্তু মাঠে অন্য এক 'সেঞ্চুরি' করে ফেললেন বিরাট। সেই সঙ্গে নাম লেখালেন ইতিহাসেও।

বুধবার কেপটাউন টেস্টের তৃতীয় দিনে প্রোটিয়া ব্যাটার তেম্বা বাভুমার ক্যাচ তালুবন্দি করলেন বিরাট। আর তাতেই এক নয়া রেকর্ড গড়ে ফেললেন ভারত অধিনায়ক। বাভুমার ক্যাচ নেওয়ার সঙ্গে সঙ্গেই টেস্ট ক্রিকেটে একশো ক্যাচ তালুবন্দি করার নজির গড়লেন কোহলি। তিনি ছুঁয়ে ফেললেন আজহার, শচীন ও দ্রাবিড়কেও। বর্তমানে টেস্টে ভারতীয়দের হয়ে সর্বাধিক ক্যাচ ধরার তালিকায় শীর্ষে রয়েছেন প্রাক্তন ক্রিকেটার তথা ভারতের বর্তমান হেড কোচ রাহুল দ্রাবিড়। সেই তালিকায় এবার নবতম সংযোজন হলেন বিরাট কোহলি।

https://twitter.com/BCCI/status/1481257116698824705?t=PGK9ssi1cwegNb2BDO0-bQ&s=19

দ্রাবিড় ভারতের হয়ে মোট ১৬৪ টেস্টে ২১০টি ক্যাচ ধরেছেন। দ্রাবিড়ের পরে রয়েছেন ভিভিএস লক্ষ্মণ। তিনি ১৩৪ টেস্টে ধরেছেন ১৩৫টি ক্যাচ। এরপর একে একে রয়েছেন শচীন তেন্ডুলকর (২০০ টেস্টে ১১৫ ক্যাচ), সুনীল গাভাসকার (১২৫ টেস্টে ১০৮ ক্যাচ), মহম্মদ আজাহারউদ্দিন (৯৯ টেস্টে ১০৫ ক্যাচ)। তারপরেই এবার তালিকায় নিজের নাম খোদাই করলেন কোহলি। ৯৯তম টেস্টেই ক্যাচের সেঞ্চুরি করলেন তিনি। গড়ে ফেললেন নতুন মাইলফলকও।