শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আজই বাজারে আসছে DRDO-র তৈরি করোনার ওষুধ 2DG, আনুষ্ঠানিক প্রকাশ করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

০৯:১৪ এএম, মে ১৭, ২০২১

আজই বাজারে আসছে DRDO-র তৈরি করোনার ওষুধ 2DG, আনুষ্ঠানিক প্রকাশ করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার নিয়েছে। এই পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতি আরও বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। প্রতিদিনই অক্সিজেনের অভাবে বহু করোনা আক্রান্তের মৃত্যু হচ্ছে। এই পরিস্থিতিতে করোনা মোকাবিলায় ডিআরডিও-র তৈরি ওষুধ জরুরিভিত্তিতে ব্যবহারে ছাড়পত্র দিয়েছিল ডিসিজিআই।

চলতি মাসের ৮ তারিখ, শনিবার, প্রতিরক্ষামন্ত্রকের তরফে ওই ঘোষণা করা হয়। ডিআরডিও-র গবেষণাগারে তৈরি এই ওষুধের নাম ‘ডি-অক্সি ডি গ্লুকোজ’ বা সংক্ষেপে ‘২ডিজি’। ডিআরডিও-র তৈরি সেই ওষুধ আজই বাজারে আসছে। ইতিমধ্যেই এই ওষুধের ১০ হাজার ডোজ তৈরি হয়ে গিয়েছে। আজ এই ওষুধের আনুষ্ঠানিক প্রকাশ করবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

প্রতিরক্ষা মন্ত্রকের দফতর থেকে জানানো হয়েছে যে, সোমবার সকাল সাড়ে দশটা নাগাদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে 2DG ড্রাগের প্রথম ব্যাচের আনুষ্ঠানিক প্রকাশ করবেন রাজনাথ সিং। এই ওষুধ করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলেই মনে করা হচ্ছে। তাই এই মুহূর্তে করোনার বিরুদ্ধে লড়াইয়ে কিছুটা হলেও আশার আলো দেখা যাচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, দিন তিনেক আগেই ঘোষণা করা হয়েছিল যে, আগামী সপ্তাহেই বাজারে আসতে চলেছে DRDO-র তৈরি করোনার ওষুধ। প্রথম দফায় ওষুধের ১০ হাজার ডোজ আসতে চলেছে। শুক্রবার এমনটাই জানানো হয়েছিল DRDO-র পক্ষ থেকে। সেইমতো আজ সপ্তাহের প্রথম দিনেই বাজারে আসছে করোনার ওষুধ ‘২ ডিজি’। DRDO-র আধিকারিকরা আরও জানিয়েছিলেন যে, আগামী দিনে এই ওষুধের যোগান বাড়াতে তাঁদের বিশেষজ্ঞরা দিনরাত এক করে কাজ করে চলেছেন।

https://twitter.com/DefenceMinIndia/status/1393953144824991746

ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) যৌথ উদ্যোগে তৈরি এই ওষুধের নাম ‘ডি-অক্সি ডি গ্লুকোজ’ বা সংক্ষেপে ‘২ডিজি’। ডিআরডিও- এর পক্ষ থেকে আগেই বলা হয়েছে যে, ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত, হাসপাতালে ভর্তি করোনা রোগীদের এই ওষুধ প্রয়োগ করা হলে, দ্রুত করোনা আক্রান্তের শ্বাসকষ্টের সমস্যার সমাধান হয় এবং সংক্রমণও সেরে ওঠে। জানা গিয়েছে, করোনা মোকাবিলায় এই গুঁড়ো ওষুধ জলের সঙ্গে গুলে পান করতে হয়। তার ফলে সারা দেহে এই ওষুধ ছড়িয়ে পরে দ্রুত। দেহের ভাইরাস সংক্রমিত কোষগুলিতে সংশ্লেষ বন্ধ করে দেয়। ফলে প্রোটিনের শক্তি উৎপাদন বন্ধ হয়ে যায়। আর পুষ্টির অভাবেই কার্যত প্রোটিন নষ্ট হয়ে যায়। এও জানা গিয়েছে যে, ফুসফুসে করোনাভাইরাস ছড়িয়ে পড়া আটকায় এই ২ ডিজি। এর ফলে রোগীর অক্সিজেন নির্ভরতা কমতে থাকে এবং রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠেন।

প্রস্তুতকারী উক্ত দুই সংস্থার তরফে আগেই জানানো হয়েছে যে, করোনা ভ্যাকসিন যেমন কোভিডকে আগেভাগেই ঠেকায়, তেমনই এই ওষুধ প্রয়োগে করোনা রোগীকে দ্রুত গতিতে সুস্থতার দিকে নিয়ে যায়। ওষুধটি সম্পর্ককে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফেও বলা হয়েছে, ‘এই ওষুধ ব্যবহারের ফলে কোভিড রোগীর হাসপাতালে থাকার সময় কমে আসবে। করোনা আক্রান্ত কোষে এর প্রভাবের ফলে বহু প্রাণের রক্ষা সম্ভব।’

জানা গিয়েছে, যাঁদের আলাদা করে অক্সিজেনের প্রয়োজন পড়ছে, তাঁদের ক্ষেত্রে দারুণ কাজ করছে ডিআরডিও-র তৈরি এই ওষুধ। এই ওষুধ দিয়ে চিকিৎসা করা হয়েছে এমন রোগীদের অধিকাংশের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, প্রাথমিকভাবে 2DG-কে অনুমোদন দিয়েছে জিসিজিআই। একমাত্র জরুরি ক্ষেত্রেই ব্যবহার করা হবে এই ওষুধ।