শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আফগানিস্তান থেকে ভারতীয়দের উদ্ধারে আশার আলো! কাবুল থেকে দৈনিক দুটি বিমান ওড়ানো যাবে

১০:০৫ এএম, আগস্ট ২২, ২০২১

আফগানিস্তান থেকে ভারতীয়দের উদ্ধারে আশার আলো! কাবুল থেকে দৈনিক দুটি বিমান ওড়ানো যাবে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভয়ঙ্কর হয়ে উঠছে আফগানিস্তানের পরিস্থিতি। তালিবানি দখলে যাওয়ার পর থেকেই অশান্ত কাবুল। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে এই মুহূর্তে চিন্তিত গোটা দেশ, ভীত ভারতীয়রাও। তালিবানরা কাবুলের দখল নেওয়ার আগেই পরিস্থিতি বুঝে, দেশ ছেড়ে পলায়ন করেছেন আফগানিস্তানের সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এই মুহূর্তে ভারতের কাছে প্রথম লক্ষ্য হল, আফগানিস্তানের মাটিতে আটকে থাকা ভারতীয়দের ফেরানো। ইতিমধ্যেই শতাধিক ভারতীয়কে উড়িয়ে নিয়ে এসেছে বায়ুসেনার পণ্যবাহী বিমান সি-১৭ গ্লোবমাস্টার। তবে, এখনও অনেকেই আটকে। শুধু ভারতীয় নাগরিকরাই নন, আফগান শিখ ও হিন্দুদেরও ভারতে আশ্রয় দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

এই পরিস্থিতিতে, কিছুটা স্বস্তির খবর শোনাল মার্কিন সেনা। উল্লেখ্য, এই মুহূর্তে কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব সামলাচ্ছে মার্কিন সেনাবাহিনী। জানানো হয়েছে, আফগানিস্তানে আটকে থাকা দেশের নাগারিকদের ফিরিয়ে আনার জন্য কাবুল থেকে দৈনিক দুটি বিমান চালানোর অনুমতি পেয়েছে ভারত। এর ফলে অনেক দ্রুত ভারতীয়দের ফেরানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতীয়দের দেশে ফেরাতে মোট তিনটি তিনটি রুট ব্যবহার করা হচ্ছে। দুশানবে, তাজিকিস্তান, কাতার এই তিন পথে ভারতীয়দের নিয়ে আসছে বিমানগুলি। জানা গিয়েছে, গতকালই ৮৫ জনকে নিয়ে ভারতের দিকে রওনা দেয় একটি বিমান। এর আগে চলতি সপ্তাহের প্রথম দিকে ১২০ জন ভারতীয়কে নিয়ে একটি বিমান এসেছে ভারতে। ভারতীয়দের যাতে নিরাপদে ফিরিয়ে আনা সম্ভব হয়, তার জন্য বিদেশমন্ত্রকের পক্ষ থেকে কাবুল বিমানবনন্দরের দায়িত্বে থাকা আধিকারিকদের সঙ্গে নিয়মিত কথা হচ্ছে বলে সূত্রের খবর।

এদিকে, আফগানিস্তানে উদ্ধার কাজ আরও দ্রুত গতিতে করতে, সেখানে পাঠানো সেনার সংখ্যা বাড়ানোর কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আরও জানিয়েছেন যে, আগামী ৩১ অগস্ট পর্যন্ত যে ডেডলাইন স্থির করা হয়েছে, প্রয়োজনে তার থেকে বেশি সময় রাখা হবে সেনাবাহিনীকে। আফগানিস্তানে আমেরিকার দূতাবাসের কর্মীদের সরিয়ে আনার পাশাপাশি সেনাকে সাহায্য করার জন্য সে দেশের নাগরিকদেরও নিরাপদে সরিয়ে আনার কাজ চলবে। ‘আমেরিকার কর্মীদের বা আমাদের এই উদ্ধারকাজে বাধা দিলে, তার দ্রুত জবাব দেবে মার্কিন সেনা।’ এমন সাবধানবাণীও তিনি শুনিয়ে রেখেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, গতকাল উদ্ধারকাজ চালানোর সময় খবর আসে যে, কাবুল বিমানবন্দরের সামনে গ্যারেজ থেকে ১৫০ জনকে বন্দি করেছে তালিবান। শনিবার সকালেই কাবুল বিমানবন্দর থেকে ৮৫ জন ভারতীয়কে নিয়ে রওনা দেয় বায়ুসেনার সি-১৩০ জে পণ্যবাহী বিমান। সেই বিমান রওনা হওয়ার পরই, এই ‘অপহরণ’- এর খবর ছড়ায়। বেশ কয়েকটি আফগান মিডিয়া রিপোর্ট দাবি করে যে, ১৫০ জনকে অপহরণ করেছে তালিবানরা।

এদের মধ্যে বেশ কয়েকজন আফগান নাগরিক ও শিখ আফগান থাকলেও অধিকাংশই ছিলেন ভারতীয়। পরে অবশ্য জানা যায় যে, ওই ১৫০ জনের পাসপোর্ট যাচাই করে, তাঁদের ছেড়ে দিয়েছে তালিবানরা। বন্দিদের কোনও ক্ষতি করেনি তালিবানরা, এমনটাই সূত্রের খবর। সংবাদ সংস্থা সূত্রের দাবি, কাবুলে সমস্ত ভারতীয় সুরক্ষিত আছেন। জানা গিয়েছে, ওই ১৫০ জনকে জিজ্ঞাসাবাদ এবং তাঁদের ডকুমেন্টস পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছিল।