শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় আবারও অনেকটাই কমল দৈনিক সংক্রমণ

১১:১৭ এএম, ডিসেম্বর ৭, ২০২১

দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় আবারও অনেকটাই কমল দৈনিক সংক্রমণ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছরের বেশি সময় কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা জারি রয়েছে। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। এদিকে, দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। তবে, ধীরে ধীরে সুস্থতার পথে ফিরছে দেশ। স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। এরই মধ্যে করোনার নতুন স্ট্রেন ওমিক্রন ভয় ধরাচ্ছে। ইতিমধ্যেই দেশে প্রবেশ করেছে ওমিক্রন। ৩০ টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। তবে, করোনার এই নয়া স্ট্রেনের মারণক্ষমতা কতটা, তা এখনও স্পষ্ট নয়। ভারতে ক্রমাগত বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এদিকে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ কমেছে।

সপ্তাহের দ্বিতীয়দিন, মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৮২২ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটাই কম। গতকাল দেশে আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৩০৬ জন। অনেকটা স্বস্তিজনক দেশের সার্বিক করোনা পরিস্থিতি। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যানে অন্তত সে প্রমাণই পাওয়া যাচ্ছে।

এরই মধ্যে অবশ্য চিন্তা বাড়াচ্ছে মহারাষ্ট্র। সেখানে ইতিমধ্যেই মিলেছে ওমিক্রন আক্রান্তের খোঁজ। তারই মধ্যে এবার জানা গেল, বিদেশ থেকে ফেরা একশোরও বেশি যাত্রীকে ট্রেস করা যাচ্ছে না। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, থানে জেলায় ফেরা ১০৯ জনকে খুঁজে পাওয়া যাচ্ছে না। অনেকেরই মোবাইল সুইচড অফ। এমনকী তাঁদের তরফে দেওয়া ঠিকানাতেও পাওয়া যাচ্ছে না বিদেশ ফেরত ওই যাত্রীদের।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ২২০ জন। এখনও পর্যন্ত করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৭৩ হাজার ৭৫৭ জন। তবে প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ৯৫ হাজার ১৪ জন। গত ৫৫৪ দিনে যা সবচেয়ে কম। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪০ লক্ষ ৭৯ হাজার ৬১২ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১০ হাজার ৪ জন। আক্রান্তের তুলনায় সুস্থতার সংখ্যা অনেক বেশি।

https://twitter.com/ANI/status/1468064970558480384

করোনা মোকাবিলায় প্রধান অস্ত্র টিকাকরণ। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে। জোরকদমে চলছে টিকাকরণের কাজ। ডিসেম্বরের মধ্যে যাতে দেশের সমস্ত মানুষ অন্তত প্রথম ডোজ পান, সেই লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র।

টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১২৮ কোটি ৭৬ লক্ষেরও বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন পেয়েছেন ৭৯ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১০ লক্ষের ৭৯ হাজার ৩৮৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

এরই মধ্যে ‘ওমিক্রন’ নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে। ওমিক্রনের বাড়বাড়ন্তের মাঝেই সোমবার জরুরি বৈঠকে বসে স্বাস্থ্যমন্ত্রক। অন্যদিকে, বিদেশ থেকে বিমান আসাযাওয়া এখনও বন্ধ হয়নি। তাই সংক্রমণ এড়াতে বিমানবন্দরেই যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। বিশেষত সংক্রমণের ঝুঁকি রয়েছে, এমন দেশ থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হচ্ছে। জোর দেওয়া হচ্ছে RT-PCR টেস্টে। এ নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য বারবার পরিস্থিতি পর্যালোচনা করেছেন। সবমিলিয়ে, ওমিক্রনের দাপট সামলাতে অত্যন্ত তৎপর ভারত সরকার।