মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

গত ২৪ ঘণ্টায় দেশে একধাক্কায় অনেকটাই বাড়ল সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা

১১:১৯ এএম, নভেম্বর ১০, ২০২১

গত ২৪ ঘণ্টায় দেশে একধাক্কায় অনেকটাই বাড়ল সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছর কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। সম্প্রতি করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে ‘হর ঘর দস্তক’ প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে বুধবার নতুন প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার মানুষের বাড়ি বাড়ি গিয়ে করোনার ভ্যাকসিন দিয়ে আসবেন স্বাস্থ্যকর্মীরা। এদিকে, উৎসবের মরশুমেও দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই বেড়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। বেড়েছে মৃত্যুর সংখ্যা।

বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪৬৬ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটাই বেশি। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল করোনা ১০ হাজার ১২৬ জন। রাজধানী দিল্লির পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণে হলেও নতুন করে ভয় ধরাচ্ছে কেরলের কোভিড গ্রাফ। শুধু দক্ষিণের এই রাজ্যেই গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৬৪০৯ জন। দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ কোটি ৪৩ লক্ষ ৪৪ হাজার ৬৮৩ জন।

https://twitter.com/ANI/status/1458281729479696398

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪৬০ জনের। যা আগের দিনের থেকে অনেকটাই বেশি। গতকাল দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৩২ জনের। এর মধ্যে কেরলে মৃত ৪৭ জন। ছটপুজোর আগে মৃত্যুর এই পরিসংখ্যানের ছবিটা নিঃসন্দেহে উদ্বেগজনক। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৬১ হাজার ৮৪৯ জন।

সংক্রমণ বৃদ্ধি পেলেও প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। সক্রিয় রোগীর নিম্নমুখী গ্রাফই আশার আলো দেখাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৩৯ হাজার ৬৮৩ জন। যা গত ২৬৪ দিনে সবথেকে কম। গতকাল অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ৪০ হাজার ৬৩৮ জন। যদিও দীর্ঘদিন বাদে অ্যাকটিভ কেসের সংখ্যা নেমে এসেছে দেড় লক্ষের নিচে। এই পরিসংখ্যানে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা। অন্যদিকে,  করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো যোগাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে সুস্থ হয়ে উঠেছেন এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৭ লক্ষ ৮৭ হাজার ৪৭ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত  ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১১ হাজার ৯৬১ জন।

করোনার মোকাবিলায় টিকাকরণকেই প্রধান হাতিয়ার করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য এখনও পর্যন্ত দেশে মোট ১০৯ কোটি ৬৩ লক্ষ ৫৯ হাজার ২০৮ ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৫২ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১২ লক্ষের ৭৮ হাজার ৭২৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে।