গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ সামান্য কমলেও, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা!

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ সামান্য কমলেও, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা!
গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ সামান্য কমলেও, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা! / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছর কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। সম্প্রতি করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে ‘হর ঘর দস্তক’ প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে নতুন প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার মানুষের বাড়ি বাড়ি গিয়ে করোনার ভ্যাকসিন দিয়ে আসবেন স্বাস্থ্যকর্মীরা। এদিকে, উৎসবের মরশুমেও দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। গতকালের পর ফের কমল দৈনিক আক্রান্তের সংখ্যা। তবে, উদ্বেগ বাড়িয়ে বাড়ল মৃত্যুর সংখ্যা।

শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৮৫০ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল করোনা ১২ হাজার ৫১৬ জন। আবার রাজধানী দিল্লির পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণে হলেও, নতুন করে ভয় ধরাচ্ছে কেরলের কোভিড গ্রাফ। শুধু দক্ষিণের এই রাজ্যেই গত ২৪ ঘণ্টায় ক্সরোনা সংক্রমিত হয়েছেন ৬৬৭৪ জন। মহারাষ্ট্রেও একদিনে আক্রান্ত প্রায় এক হাজার। আবার একদিনে দেশে বেড়েছে মৃতের সংখ্যাও। তাই সংক্রমণ কমলেও, চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা। রিপোর্ট অনুযায়ী, মারণ ভাইরাসে ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৫৫৫ জন। যার মধ্যে কেবলমাত্র কেরলেই মৃত ৫৯ জন। আর এরই মধ্যে সে রাজ্যে চোখ রাঙাচ্ছে নোরো ভাইরাস। এখনও পর্যন্ত ১৩ জন নতুন করে আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। সতর্কতা জারি করেছে প্রশাসন। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০১ জন। দেশে এখনও অবধি করোনার বলি ৪ লক্ষ ৬৩ হাজার ২৪৫ জন।

সংক্রমণ বৃদ্ধি পেলেও, প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। সক্রিয় রোগীর নিম্নমুখী গ্রাফই আশার আলো দেখাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৩৬ হাজার ৩০৮ জন। যা গত ২৭৪ দিনে সর্বনিম্ন। এই পরিসংখ্যানে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা।

সংক্রমণ ঠেকাতে কোভিডবিধি নিয়ে নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। জারি হয়েছে একাধিক বিধিনিষেধ। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৮ লক্ষ ২৬ হাজার ৪৮৩ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১২ হাজার ৪০৩ জন। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১১১ কোটি ৪০ লক্ষ ৪৮ হাজার ১৩৪ ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৫৮ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১২ লক্ষের ৬৬ হাজার ৫৮৯ জনের নমুনা পরীক্ষা হয়েছে।