শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

দেশের অ্যাকটিভ কেস নিম্নমুখী হলেও, গত ২৪ ঘণ্টায় বাড়ল দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা!

১১:১৪ এএম, অক্টোবর ২৩, ২০২১

দেশের অ্যাকটিভ কেস নিম্নমুখী হলেও, গত ২৪ ঘণ্টায় বাড়ল দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উৎসবের মরশুমে করোনা নিয়ে শুরু থেকেই বিশেষ সতর্ক ছিল কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হয় করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হয় টিকাকরণের উপরেও। যার সুফল মিলেছে হাতেনাতে। উৎসবের মরশুমে অনেকটাই নিয়ন্ত্রণে দেশের করোনা সংক্রমণ। পাশাপাশি করোনার টিকাকরণে ইতিমধ্যেই ১০০ কোটির লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে দেশ। টিকাকরণে ১০০ কোটির গণ্ডি অতিক্রম করার পরই, এদিন ফের বাড়ল করোনার দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা। যদিও কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যা।

শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৩২৬ জন। গতকালের থেকে সংক্রমণ বেশি। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজার ৭৮৬ জন। এদিকে ফের একবার নতুন করে কেরলের পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। দুর্গাপুজোর পর কলকাতা তথা বাংলাতেও বেড়েছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্য়া।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬৬৬ জনের। দেশে করোনায় মৃতের এই সংখ্যা চিন্তা বাড়াচ্ছে। গতকালের থেকে মৃত্যুর সংখ্যা অনেকটাই বেড়েছে। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ২৩১ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৫৩ হাজার ৭০৮ জন।

https://twitter.com/ANI/status/1451760298700918785

দেশের সার্বিক সংক্রমণ নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি আশার আলো দেখাচ্ছে করোনার নিম্নমুখী অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৭৩ হাজার ৭২৮ জন। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো যোগাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৭ হাজার ৬৭৭ জন। এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৫ লক্ষ ৩২ হাজার ১২৬ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

এই মুহূর্তে উপসর্গহীন করোনা রোগীদের চিহ্নিত করতে বেশি তৎপর কেন্দ্র। পরীক্ষার সংখ্যাও তাই বাড়ানো হচ্ছে। জোর দেওয়া হয়েছে অ্যান্টিজেন টেস্টে। গতকাল যেমন ১৩ লক্ষ ৬৪ হাজার ৬৮১ জনের নমুনা পরীক্ষা হয়েছে। বাংলা-সহ একাধিক রাজ্যে পাঠানো হয়েছে প্রচুর Rapid Antigen Test কিট। কারণ, শীত আসছে একদিকে এবং তৃতীয় ঢেউ-এর আশঙ্কাও রয়েছে। আর তার আগে চিকিৎসকদের চিন্তা বাড়াচ্ছে উপসর্গহীন ব্যক্তিরা।

করোনার মোকাবিলায় টিকাকরণকেই প্রধান হাতিয়ার করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে টিকাকরণ হয়েছে এখনও পর্যন্ত দেশে মোট ১০১ কোটি ৩০ লক্ষ ২৮ হাজার ৪১১ জন করোনার টিকা পেয়েছেন। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৬৮ লক্ষ ৪৮ হাজারের বেশি।