দেশে ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতের সংখ্যা ছাড়াল ৫০ হাজারের গণ্ডি, অনেকটাই কমল টিকাকরণের গতি

দেশে ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতের সংখ্যা ছাড়াল ৫০ হাজারের গণ্ডি, অনেকটাই কমল টিকাকরণের গতি
দেশে ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিতের সংখ্যা ছাড়াল ৫০ হাজারের গণ্ডি, অনেকটাই কমল টিকাকরণের গতি / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বেশকিছু দিন ধরে কমছিল দেশের করোনা সংক্রমণ। সেই সঙ্গে বাড়ছিল সুস্থতার হারও। যা স্বস্তি দিচ্ছেল স্বাস্থ্যমন্ত্রককে। ৯১ দিনের মাথায়, মঙ্গলবার করোনা সংক্রমণ অনেকটা কমে গেলেও, বুধবার ফের বাড়ল আক্রান্তের সংখ্যা। ৫০ হাজারের নিচে নেমে গিয়েছিল দৈনিক সংক্রমণ, মঙ্গলবার আক্রান্তের সংখ্যা ছিল ৪২ হাজার ৬৪০ জন। ২৪ ঘণ্টায় সেটাই আবার পার করল ৫০ হাজারের গণ্ডি। সেই সঙ্গে ২৪ ঘণ্টায় অনেকটাই কমল টিকাকরণের গতি।

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৮৪৮ জন। গতকাল যা ৪২ হাজারে নেমে গিয়েছিল। দিল্লি, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটকে আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে সংক্রমণ। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২৮ হাজার ৭০৯ জন। পাশাপাশি একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ১৩৫৮ জন। গতকালের থেকে দৈনিক মৃত্যুর সংখ্যাও বেশি, গতকাল মৃতের সংখ্যা ছিল ১ হাজার ১৬৭ জন। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৯০ হাজার ৬৬০ জন।

অনেক আগেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার ইঙ্গিত দিয়েছেন। বিশেষজ্ঞদের মতে, আর কয়েক সপ্তাহ পরেই, দেশে ভয়াবহ আকার নিতে পারে মারণ করোনা ভাইরাস। এরই মধ্যে করোনার ডেল্টা স্ট্রেন নিয়েও উদ্বিগ্ন দেশবাসী। এই পরিস্থিতিতে ২১ জুন, মঙ্গলবার টিকাকরণে রেকর্ড গড়েছিল দেশ। একদিনে ৮৬ লক্ষের বেশি মানুষকে দেওয়া হয়েছিল করোনার টিকা। কিন্তু একদিন পরেই তা কমে দাঁড়াল ৫৪.২২ লক্ষ। টিকাকরণের গতি গত ২৪ ঘণ্টায় এভাবে কমে যাওয়ায়, ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। এখনও পর্যন্ত ভারতে টিকা পেয়েছেন ২৯ কোটি ৪৬ লক্ষেরও বেশি মানুষ।

তবে, আশার কথা, ক্রমশ কমছে সক্রিয় করোনা রোগীর সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে করোনার চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমে হয়েছে ৬ লক্ষ ৪৩ হাজার ১৯৪ জন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়েছেন ৬৮ হাজার ৮১৭ জন। এখনও পর্যন্ত দেশে ২ কোটি ৮৯ লক্ষ ৯৪ হাজার ৮৫৫ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণের পাশাপাশি চলছে করোনার পরীক্ষাও। ICMR-এর রিপোর্ট বলছে, গতকাল ১৯ লক্ষ ১ হাজার ৫৬টি নমুনা পরীক্ষা হয়েছে।