ওভালে চতুর্থ টেস্টে কালো আর্ম ব্যান্ড পরে খেলতে নেমেছে ভারতীয় দল! কিন্তু কেন?

ওভালে চতুর্থ টেস্টে কালো আর্ম ব্যান্ড পরে খেলতে নেমেছে ভারতীয় দল! কিন্তু কেন? / Image Source: Twitter @BCCI
ওভালে চতুর্থ টেস্টে কালো আর্ম ব্যান্ড পরে খেলতে নেমেছে ভারতীয় দল! কিন্তু কেন? / Image Source: Twitter @BCCI

বৃহস্পতিবার থেকে ওভালে শুরু হল ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট। এদিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেন ইংল্যান্ড ক্যাপ্টেন জো রুট। এরপর ভারতীয় দলের দুই তারকা ওপেনার কে এল রাহুল ও রোহিত শর্মা মাঠে নামতেই দুজনের হাতে দেখা গেল কালো ব্যান্ড। এদিন আসলে পুরো ভারতীয় দলই কালো আর্ম ব্যান্ড পরেই খেলতে নেমেছে। এরপর অনেকেরই মনে প্রশ্ন জেগেছে যে, কেন বিরাটরা এই ব্যান্ড পরেছেন?

আসলে সদ্য প্রয়াত প্রাক্তন ক্রিকেটার ও দ্রোনাচার্য বাসুদেও জগন্নাথ পারাঞ্জাপের স্মরণে হাতে কালো ব্যান্ড পরে মাঠে নামতে দেখা গিয়েছে কোহলি ব্রিগেডকে। সুনীল গাভাসকার, সৌরভ গাঙ্গুলি, শচীন তেন্ডুলকর, বিনোদ কাম্বলির মত একাধিক ভারতীয় ক্রিকেটারের কোচিং ভার সামলেছিলেন বাসুদেও। গত ২৯ অগাস্ট তিনি প্রয়াত হন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছিল ভারতীয় ক্রীড়ামহলে। ওভালে কালো আর্ম ব্যান্ড পরে তাঁকেই শ্রদ্ধার্ঘ্য জানাল ভারতীয় দল।

প্রসঙ্গত, চতুর্থ টেস্টেও ভারতের প্রথম একাদশে নেওয়া হয়নি রবিচন্দ্রন অশ্বিনকে। বাদ পড়েছেন আরও দুই তারকা বোলার, ইশান্ত শর্মা ও মহম্মদ শামি। বদলে দলে এসেছেন উমেশ যাদব ও শার্দূল ঠাকুর৷ তবে প্রথমে ব্যাট করতে নেমেই রাহুল, রোহিত ও পূজারাকে খুইয়ে বসেছে ভারত। লাঞ্চ ব্রেকের আগে পর্যন্ত ভারতের স্কোর তিন উইকেটে ৫৪ রান। বাইশ গজে অপরাজিত রয়েছেন অধিনায়ক বিরাট কোহলি (১৮) ও রবীন্দ্র জাদেজা (২)।