শ্রীলঙ্কাকে আর্থিকভাবে শক্তিশালী করে তুলতে ৫ কোটি ডলার লোন দিচ্ছে ভারত সরকার

Image source: Google

বিশেষ প্রতিবেদনঃ সম্প্রতি রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফরে ভারতে এসেছিলেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটবায়া রাজাপাকস। তাঁর এই সফরে ভারতের সাথে শ্রীলঙ্কার বিগত কয়েক বছরের ভাটা পড়া সম্পর্কে ফের জোয়ার এসেছে। এমনকি দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করতে হাত মিলিয়েছেন দুই দেশের রষ্ট্রপ্রধানেরা। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি হয়ে প্রথম ভারত সফরে আসায় তাঁকে শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিন ভারতে এসে গোটবায়া বলেন, ভারতের সাথে শ্রীলঙ্কার সম্পর্ক তিনি আরও উচ্চতায় নিয়ে যেতে চান। পাশাপাশি তিনি বলেন সুরক্ষা, আর্থনীতি, উন্নয়ন এইসব একাধিক কারনে দু’দেশর মধ্যে সম্পর্ক ভালো করতে হবে। এদিনই তিনি শ্রীলঙ্কায় বন্দি ভারতীয় মৎস্যজীবীদের ছেড়ে দেওয়ার বিষয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়ে বলেন, যাতে বন্দি ভারতীয় জেলেদের ছেড়ে দেওয় হস সেজন্য আমরা বিস্তারিত আলোচন করব।

তবে শুধু মুখেই শ্রীলঙ্কার পাশে থাকার বার্তা দেননি মোদি। পাশাপাশি শ্রীলঙ্কাকে আর্থিক ভাবে সাহায্য করতে ৪০০ মিলিয়ন ডলার পর্যন্ত লাইন অফ ক্রেডিট দেবেন বলেও জানান। এমনকি শ্রীলঙ্কার আবাসন প্রকল্পের আওতায় ৪ হাজার মানুষের জন্য যেমন বাড়ি নির্মান হয়েছে সেই সংখ্যা আরও বাড়িয়ে ১৪ হাজার করা হবে। তাছাড়া সৌরপ্রকল্পের জন্য ১০০ মিলিয়ন ডলার ক্রেডিট দেওয়া হবে শ্রীলঙ্কাকে। তবে এখানেই শেষ নয়। শ্রীলঙ্কাকে একটি শক্তিশালী দেশ হিসাবে প্রতিষ্ঠিত করতে এবং আতঙ্কবাদের বিরুদ্ধে লড়াইয়ের উপযুক্ত করে তুলতে শ্রীলঙ্কাকে ৫ কোটি ডলার লোন দেওয়ার কথাও ঘোষনা করেছে ভারত সরকার।

আরও পড়ুনঃ  অর্থমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতি, রাখা হল লাইফ সাপোর্ট সিস্টেমে

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.