শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

‘আফগান ভাই-বোনেরা, যাঁরা সাহায্য চাইবে, তাঁদের পাশে দাঁড়াবে ভারত’, আশ্বাস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

১০:০০ এএম, আগস্ট ১৮, ২০২১

‘আফগান ভাই-বোনেরা, যাঁরা সাহায্য চাইবে, তাঁদের পাশে দাঁড়াবে ভারত’, আশ্বাস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এই মুহূর্তে আফগানিস্তানের পরিস্থিতি ভয়ঙ্কর। যত সময় এগোচ্ছে, ততই ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি।এই পরিস্থিতিতে নিজের দেশকে আর সুরক্ষিত মনে করছেন না আফগানরা।

গতকালই আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে বিশেষ জরুরি বৈঠক হয়। মঙ্গলবার বিকেলে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটিকে নিয়ে এই বৈঠক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও। এই বৈঠকের পর এবার প্রধানমন্ত্রী জানালেন যে, আফগান ভাই-বোনেরা, যাঁরা ভারতের কাছে সাহায্য চাইবে, তাঁদের পাশে দাঁড়াবে দেশ। ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছেন যে, আফগান শরণার্থীদের ঠাঁই দিতে কার্যত সায় দিয়েছেন নরেন্দ্র মোদী।

সূত্রের খবর, মঙ্গলবার রাতের জরুরি বৈঠকে মোদী জানিয়েছেন, এই মুহূর্তে কেবলমাত্র আফগানিস্তানের ভারতীয়দের নিরাপত্তা দেওয়াই লক্ষ্য নয়। শিখ এবং হিন্দু সংখ্যালঘু শরণার্থীদের পাশাপাশি, সমস্ত আফগান ভাই-বোনেদের পাশে দাঁড়াবে দেশ। তাঁদের সাহায্য করতেও ভারত সর্বতভাবে সচেষ্ট।

কাবুল তালিবানদের দখলে যাওয়ার পর থেকেই ভারতীয়দের দেশে ফেরাতে তৎপর হয় ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই আফগানিস্তানে আটকে থাকা সকল ভারতীয়কে ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছিলেন। সেই অনুযায়ী, প্রথমে রবিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দর থেকে ১২৯ জন যাত্রী নিয়ে দিল্লিতে পৌঁছায় এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান। এরপর কাবুলে দূতাবাসের সকল ভারতীয় এবং জওয়ানদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। সোমবার প্রথম দফায় কাবুল থেকে ভারতে ফিরিয়ে আনা হয় ৪৫ জন ভারতীয়কে। দ্বিতীয় বিমানটি মঙ্গলবার ফেরে ১২০ জন যাত্রীকে নিয়ে। এর পাশাপাশি আফগানিস্তানে আটকে থাকা শিখ ও হিন্দু নাগরিকদের দেশে ঠাঁই দেওয়ার ঘোষণাও আগেই করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সূত্রের খবর, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতি মুহূর্তে দেশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। সোমবার গভীর রাত পর্যন্ত কাবুল থেকে বিমানের উড়ান নিয়ে সবরকম খোঁজখবর নেন। পাশাপাশি ভারতের যে সমস্ত নাগরিক এখনও আফগানিস্তানে আটকে রয়েছেন, তাঁদের কীভাবে সুরক্ষিতভাবে ফেরানো সম্ভব, সে বিষয়েও ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র সরকার। কাবুল থেকে গুজরাতের জামনগরে ফেরা সকলের খাবারেরও ব্যবস্থা নিশ্চিত করেন প্রধানমন্ত্রী।

এদিকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, কাবুলে থাকা ভারতীয় দূতাবাসের সমস্ত কর্মীদের ফিরিয়ে আনা হয়েছে। মঙ্গলবার দুপুরের মধ্যেই তাঁরা ভারতে ফিরে আসেন। এছাড়া অন্য যে সকল ভারতীয় নাগরিকেরা এখনও ফিরতে পারেননি, তাঁদের দ্রুত বিদেশমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে এও বলা হয় যে, সমস্ত নাগরিকদের সুরক্ষাই ভারতের মূল লক্ষ্য।

বিজ্ঞপ্তি জারির পাশাপাশি বেশ কয়েকটি ফোন নম্বর ও মেইল আইডিও শেয়ার করেছে বিদেশমন্ত্রক। ফোন- 91-11-49016783, 91-11-49016784, 91-11-49016785, হোয়াটসঅ্যাপ নম্বর- 91 8010611290। মেল আইডি-SituationRoom@mea.gov.in