শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

টেস্ট ক্রিকেটকে কি বিদায় জানাতে চলেছেন হার্দিক পান্ডিয়া? শুরু জল্পনা

০৯:২৭ পিএম, ডিসেম্বর ৭, ২০২১

টেস্ট ক্রিকেটকে কি বিদায় জানাতে চলেছেন হার্দিক পান্ডিয়া? শুরু জল্পনা

শেষ টেস্ট খেলেছিলেন ২০১৮ সালে। তারপর থেকে আর টেস্ট খেলতে দেখা যায়নি তাঁকে। তবে কি টেস্ট ক্রিকেটকে পুরোপুরি বিদায় জানালেন হার্দিক পান্ডিয়া? ক্রিকেট মহলে এখন এই নিয়েই জল্পনা তুঙ্গে৷ এর মধ্যেই আবার চোটে জর্জরিত এই তারকা অলরাউন্ডার। বছর দুয়েক ধরে ক্রমাগতই চোট-আঘাতে মাঠের বাইরে কাটাতে হচ্ছে হার্দিককে। ফলে লাল বলের ক্রিকেটে তাঁর ফেরার সম্ভাবনাও ক্রমশই ক্ষীণ হচ্ছে।

এর মধ্যে শীঘ্রই দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চলেছে ভারতীয় দল। সেখানে কি হার্দিক সুযোগ পাবেন? ক্রিকেট বিশেষজ্ঞদের মতে সে সম্ভাবনাও নেই বললেই চলে৷ কারণ, বর্তমানে রিহ্যাবে থেকে নিজের চোট সারাতে মরিয়া হার্দিক। ফলে সম্প্রতি বিজয় হাজারে ট্রফি থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বরোদার এই অলরাউন্ডার। এই টুর্নামেন্টের আগে বরোদা ক্রিকেট সংস্থার তরফে মেল করে জানতে চাওয়া হয়েছিল, হার্দিক খেলবেন কিনা। উত্তরে হার্দিক জানিয়েছেন, আপাতত মুম্বইয়ে রিহ্যাব করছেন তিনি। ফলে এটা পরিষ্কার যে তাঁর চোট এখনও সারেনি।

চোট না সারলে যে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য দলেও সুযোগ পাবেন না হার্দিক, এটাও বেশ স্পষ্ট। এমনকি চোট সারিয়ে ফিরলেও সরাসরি টেস্ট দলে ঢোকার সুযোগও খুবই কম। এই প্রসঙ্গে বোর্ডের এক কর্তা জানিয়েছেন, "বেশ কিছুদিন ধরে চোটের মধ্যে রয়েছে হার্দিক। ওর চোটের কী অবস্থা, তা আমরা জানি না। অবশ্য সরকারি ভাবে বোর্ডকে কিছু না জানালেও ও (হার্দিক) টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ভাবছে। যাতে করে সাদা বলের ক্রিকেটে আরও বেশি ফোকাস করতে পারে।"

পাশাপাশি ওই কর্তা আরও বলেছেন, "হার্দিকের বয়স মাত্র ২৮ বছর। এই বয়সে ও যদি টেস্ট ক্রিকেট থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেয়, ভারতের পক্ষে তা বিরাট ক্ষতির। সাম্প্রতিক কালে হার্দিকের থেকে ভালো অলরাউন্ডার ভারত তৈরি করতে পারেনি। অবশ্য টেস্ট টিমে ওকে নেওয়ার ভাবনা এখনই বোর্ডের ছিল না। টিমের পক্ষে বিরাট ক্ষতি হলেও আমাদের দ্রুত হার্দিকের বিকল্প তৈরি করে নিতে হবে। কিন্তু বোর্ড একই সঙ্গে অলরাউন্ডার হার্দিককে সাদা বলের ক্রিকেটে ফেরত পেতে চায়। আগামী দু’বছরে পর পর দুটো বিশ্বকাপ খেলতে হবে। বোলার হার্দিক টিমে ফিরলে তা দলের জন্যই ভালো।"

এবার প্রশ্ন উঠছে হার্দিক টেস্ট ক্রিকেটকে বিদায় জানালে তাঁর বিকল্প অলরাউন্ডার হবেন? শোনা যাচ্ছে, শার্দূল ঠাকুরের পাশাপাশি ভেঙ্কটেশ আইয়ারের কথাও ভাবছেন নির্বাচকরা। একইসঙ্গে অন্য বিকল্পের দিকেও নজর রাখা হচ্ছে। ফলে, একটা বিষয় এক প্রকার পরিষ্কার যে এখনই টেস্ট ক্রিকেটে আর ফেরা হচ্ছে না হার্দিকের।