কাশ্মীরে জঙ্গি খোঁজে ব্যাপক ধরপাকড় সেনার! আটক বহু

কাশ্মীরে জঙ্গি খোঁজে ব্যাপক ধরপাকড় সেনার! আটক বহু
কাশ্মীরে জঙ্গি খোঁজে ব্যাপক ধরপাকড় সেনার! আটক বহু / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিগত কিছু সময় ধরে কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ বেড়েছে। পাশাপাশি সেনার হাতেও খতম হয়েছে বহু জঙ্গি। এবার ভূস্বর্গে সন্ত্রাসমূলক কার্যকলাপ রু্মুলকজঙ্গি খোঁজে ব্যাপক ধরপাকড় শুরু করল সেনা। আসলে জম্মু-কাশ্মীরে পরপর বেশ কয়েকজন সাধারণ মানুষ খুন হয়েছেন জঙ্গিদের হাতে। মনে করা হচ্ছে, নিরাপত্তারক্ষী এবং ভারতকে আঘাত করতে জঙ্গি সংগঠনগুলোর এবার লক্ষ্য এবার নিরস্ত্র সাধারণ মানুষ। কিছুদিন আগেই শ্রীনগরে এক স্কুলে জঙ্গি হামলার ঘটনা ঘটে। জঙ্গিরা স্কুলে ঢুকে দুই হিন্দু শিক্ষককে হত্যা করে।

এবার এই নাশকতা রুখতে কাশ্মীরে বিভিন্ন এলাকায় লুকিয়ে থাকা জঙ্গিদের খোঁজ শুরু করেছে ভারতীয় সেনা। জঙ্গিদের সব পরিকল্পনা ও ষড়যন্ত্র নষ্ট করতে বদ্ধপরিকর ভারতীয় সেনা। সূত্রের খবর, জম্মু-কাশ্মীরে ব্যাপক ধরপাকড় শুরু করেছে সেনা। কার্যত ঘরে ঘরে তল্লাশি চালানো হচ্ছে। কাউকে সন্দেহ হলেই তাকে আটক করা হচ্ছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত উপত্যকায় মোট ৫৭০ জনকে আটক করেছে সেনা। এর মধ্যে ৭০ জন যুবক। এদের বিরুদ্ধে অভিযোগ, জম্মু-কাশ্মীরে অশান্তি তৈরির চেষ্টা করছে আটক ব্যক্তিরা। এদের অনেকে স্টোন পেলটার্স বা পাথরবাজ। নিরাপত্তারক্ষীদের পক্ষ থেকে অনুমান করা হচ্ছে, এদের কারও কারও সঙ্গে জঙ্গি সংগঠনেরও যোগও থাকতে পারে। সন্ত্রাসবাদী সংগঠনগুলোর হয়ে এদের অনেকেই উপত্যকায় কাজ করছে। আটকদের বর্তমানে জিজ্ঞাসাবাদ করছে জম্মু-কাশ্মীর পুলিশ।

প্রসঙ্গত উল্লেখ্য, গত এক সপ্তাহে কাশ্মীরে ছয়জন সাধারণ মানুষকে খুন করেছে জঙ্গিরা। সন্ত্রাসবাদী সংগঠনগুলোর এই হত্যালীলা থামাতে ইতিমধ্যে নয়াদিল্লিতে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। সূত্রের খবর, শ্রীনগরে পাঠানো হয়েছে ইন্ট্যালিজেন্স ব্যুরোর একজন শীর্ষ কর্তাকে। কাশ্মীরের ১৫ টি জাগয়ায় তল্লাশি অভিযান চালিয়েছেন পুলিশ ও নিরাপত্তারক্ষীরা।

সম্প্রতি দুই শিক্ষক ছাড়াও খুন করা হয়েছে মাখনলাল বিন্দ্র নামে কাশ্মীরের এক প্রসিদ্ধ ফার্মেসির মালিককে। এছাড়াও বীরেন্দ্র পাসওয়ান, মহম্মদ সইফ লোন এবং আরও এক বিহারের বাসিন্দাকেও খুন করেছে সন্ত্রাসীরা। চলতি বছর জম্মু-কাশ্মীরে এখনও পর্যন্ত ২৮ জনকে টার্গেট করেছে জঙ্গিরা। এই হত্যালীলা ও সন্ত্রাস দমনে তাই এই পদক্ষেপ সেনার।