ভারতীয় বংশদ্ভূত এই মহিলা বিজ্ঞানীর কৃতিত্বেই মঙ্গলে পা রাখল ‘পারসিভিয়ারেন্স রোভার’!

ভারতীয় বংশদ্ভূত এই মহিলা বিজ্ঞানীর কৃতিত্বেই মঙ্গলে পা রাখল'পারসিভিয়ারেন্স রোভার'! / Image Source- Tweeted By @DrSwatiMohan
ভারতীয় বংশদ্ভূত এই মহিলা বিজ্ঞানীর কৃতিত্বেই মঙ্গলে পা রাখল'পারসিভিয়ারেন্স রোভার'! / Image Source- Tweeted By @DrSwatiMohan

গতকাল, ১৮ ফেব্রুয়ারী, বৃহস্পতিবার, রাত্রি ২.২৫ মিনিট নাগাদ মঙ্গলের মাটি স্পর্শ করল নাসা প্রেরিত রোভার ‘পারসিভিয়ারেন্স’। মঙ্গলে প্রাণ এবং জলের সন্ধান কি আদৌ রয়েছে? তার খোঁজ করতেই মঙ্গলে পা রেখেছে যানটি। আর মার্কিন মহাকাশ গবেষণাকেন্দ্রের এই অভিযানটির পিছনে রয়েছেন এমন এক নারী, যিনি জন্মসূত্রে ভারতীয়। ‘পারসিভিয়ারেন্স রোভার’ যানটির যাবতীয় বিষয়ের দায়িত্বে ছিলেন ভারতীয় বংশদ্ভূত মহিলা বিজ্ঞানী, ড. স্বাতী মোহন। তাঁর হাতেই মঙ্গলের মাটি ছুঁল রোভারটি।

রোভারের গাইডেন্স, নেভিগেশন ও কন্ট্রোলস অপারেশনসের দায়িত্বে ছিলেন স্বাতী মোহন এবং তাঁর টিম। সেই সঙ্গে উচ্চতা কন্ট্রোলের দায়িত্বও ছিল তাঁর হাতে। সেই দায়িত্ব সফল ভাবে পালন করেছেন তিনি। যদিও রোভারটি মঙ্গল স্পর্শ করার আগের সাত মিনিট বেশ আতঙ্কেই কেটেছিল। অবশেষে সব বাধা-বিপত্তি কাটিয়ে স্বাতীর নেতৃত্বেই সফল ভাবে লাল গ্রহে পা রাখল ‘পারসিভিয়ারেন্স’। যা নিয়ে উচ্ছ্বসিত সারা বিশ্বের মহাকাশ বিজ্ঞানী মহলই।

ড. স্বাতীর জন্ম ভারতে হলেও, তাঁর লেখাপড়া এবং কর্মক্ষেত্র আমেরিকাতেই। বর্তমানে তিনি উত্তর ভার্জিনিয়া-ওয়াশিংটন ডিসি মেট্রো এলাকার বাসিন্দা। মাত্র ১ বছর বয়সে মার্কিন মুলুকে পাড়ি দেন তিনি। আর ৯ বছর বয়স থেকেই মহাকাশের প্রতি অমোঘ আগ্রহ সৃষ্টি হয়। এরপর মহাকাশ সংক্রান্ত নানা বই পড়তে পড়তেই সিদ্ধান্ত নেন মহাকাশ বিজ্ঞানী হওয়ার।

স্কুলের পাঠে চুকিয়ে কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল এয়রোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। তারপর অ্যাস্ট্রোনটিক্সে পিএইচডি। বর্তমানে NASA-র জেট প্রোপালসন পরীক্ষাগারে কর্মরত তিনি। সদ্য সমাপ্ত মঙ্গল মিশন ছাড়াও এর আগে চন্দ্রযান ও শনি গ্রহের মিশন ক্যাসিনিতেও কাজ করেছেন স্বাতী। তাঁর এই কৃতিত্বে এবার নাসার সাফল্যে নাম জড়াল ভারতেরও।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.