শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

যাত্রী সুবিধার্থে বড় সিদ্ধান্ত রেলের! এই ১৩ জোড়া দূরপাল্লার ট্রেনে ওঠা যাবে বিনা রিজার্ভেশনেই

০৪:২৪ পিএম, অক্টোবর ২৬, ২০২১

যাত্রী সুবিধার্থে বড় সিদ্ধান্ত রেলের! এই ১৩ জোড়া দূরপাল্লার ট্রেনে ওঠা যাবে বিনা রিজার্ভেশনেই

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মারণ করোনার কারণে রেল চলাচলের উপর গভীর প্রভাব পড়েছে। তা সে লোকাল ট্রেনেই হোক বা দূরপাল্লার ট্রেন। যাত্রীর অভাবে ইতিমধ্যেই বিভিন্ন রুটের অনেক ট্রেন বন্ধ রাখতে হয়েছে। এই পরিস্থিতিতে যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে এক নতুন ব্যবস্থা চালু করতে চলেছে রেল। ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ২৬ অক্টোবর থেকে পূর্ব-মধ্য রেলে আলাদা আলাদা স্টেশনে চলাচলকারী ১৩ জোড়া বিশেষ ট্রেনে সাধারণ শ্রেণী (২এস)-এর কিছু সংরক্ষিত কামরা অসংরক্ষিত কোচে বদলে দেওয়া হবে।

এই প্রসঙ্গে পূর্ব-মধ্য সিপিআরও রাজেশ কুমার যাত্রীদের উদ্দেশে অনুরোধ করেছেন যে, ট্রেনে সফরকালে যেন করোনাবিধি যথাযথ ভাবে মেনে চলেন প্রত্যেকে। যাতে কোনভাবেই সংক্রমণ না ছাড়ায়। এবার দেখে নেওয়া যাক, কোন কোন ট্রেনে এই নয়া পরিষেবা চালু হতে চলেছে। ভারতীয় রেল-এর ০২৫৬৭/০২৫৬৮, সহরসা থেকে পাটনা ফের সহরসা রাজ্যরানি স্পেশাল ট্রেনে এখন সংরক্ষিত সাধারণ শ্রেণি (২এস)-র মোট কোচের সংখ্য়া ১৭, এর মধ্য়ে তিনটি কোচ- ডি-১৫, ডি-১৬ এবং ডি-১৭ এবার থেকে অসংরক্ষিত করা হবে।

০৩২০৫/০৩২০৬ সহরসা-পাটলিপুত্র-সহরসা এক্সপ্রেস স্পেশাল ট্রেনে এখন সংরক্ষিত সাধারণ শ্রেণি (২এস)-র মোট কোচের সংখ্য়া ৫। তার তিনটি কোচ-ডি-৩, ডি-৪ এবং ডি-৫ এখন থেকে অসংরক্ষিত। ০৩৬৫৩/০৩৬৫৪ জয়নগর-দানাপুর-জয়নগর স্পেশাল ট্রেনে সংরক্ষিত সাধারণ শ্রেণি রয়েছে ৯টি। সেখানকার ডি-৭, ডি-৮ এবং ডি-৯ অসংরক্ষিত শ্রেণির হবে। ০৩২২৭/০৩২২৮ সহরসা-রাজেন্দ্র নগর-সহরসা স্পেশাল ট্রেনে এখন সংরক্ষিত সাধারণ শ্রেণি রয়েছে ৯টি। এর মধ্যে ডি-১৫, ডি-১৬ এবং ডি-১৭ কোচ এবার থেকে করা হল অসংরক্ষিত। ০৩২৩৩/০৩২৩৪ রাজগীর-দানাপুর-রাজগীর স্পেশাল ট্রেনেও একই বদল আনা হয়েছে। এই ট্রেনে সংরক্ষিত সাধারণ শ্রেণির সংখ্য়া ১৯টি রয়েছে। তার মধ্য়ে ৪টি করে দেওয়া হয়েছে অসংরক্ষিত। সেগুলি হল- ডি-১৬, ডি-১৭, ডি-১৮ এবং ডি-১৯। পরের ট্রেনটি হল ০৩২৪৩/০৩২৪৪ পাটনা-ভভুয়া রোড-পাটনা স্পেশাল। সেখানে সংরক্ষিত সাধারণ শ্রেণির সংখ্যা ২২। তার মধ্য়ে ডি-১৯, ডি-২০, ডি-২১ এবং ডি-২২, এই ৪টি কোচ আর সংরক্ষিত থাকবে না এবার থেকে।

০৩২৪৯/০৩২৫০ পাটনা-ভভুয়া রোড-পটনার সংরক্ষিত সাধারণ শ্রেণি আছে ১৩টি। তার মধ্যে ডি-১১, ডি-১২ এবং ডি-১৩ এখন থেকে অসংরক্ষিত। ০৩৩০৫/০৩৩০৬ ধানবাদ-ডেহরি আন সোন-ধানবাদে ১৬টি সংরক্ষিত সাধারণ শ্রেণি রয়েছে। সেখান থেকে ডি-১৩, ডি-১৪, ডি-১৫ এবং ডি-১৬ হল অসংরক্ষিত।

০৩৩২৯/০৩৩৩০ ধানবাদ-পাটনা-ধানবাদ ফেস্টিভ্যাল স্পেশাল ট্রেনেও কিছু বদল এসেছে। সেটিতে সংরক্ষিত সাধারণ শ্রেণি রয়েছে ৬টি। এর ডি-৪, ডি-৫ এবং ডি-৬ এখন থেকে অসংরক্ষিত করা হল। ০৩৩৪৭/০৩৩৪৮ পাটনা-বরকাকানা-পাটনা স্পেশাল ট্রেনে থাকা ৪টি সংরক্ষিত সাধারণ শ্রেণির কামরা থেকে ৩টি- ডি-২, ডি-৩ এবং ডি-৪ হল অসংরক্ষিত। ০৩৩৪৮/০৩৩৫০পাটনা-সিঙ্গরৌলি-পাটনা স্পেশাল ট্রেনে এখন সংরক্ষিত সাধারণ শ্রেণি রয়েছে ৪টি। তার ৩টি করে দেওয়া হল অসংরক্ষিত। সেগুলি হল ডি-২, ডি-৩ এবং ডি-৪। ০৫৫৪৯/০৫৫৫০ জয়নগর-পাটনা-জয়নগরের ৯টি সংরক্ষিত সাধারণ শ্রেণির ৩টি হয়ে গেল অসংরক্ষিত। সেগুলি হল ডি-৭, ডি-৮ এব ডি-৯। ০৩৩৩১/০৩৩৩২ ধানবাদ-পাচনা-ধানবাদ ইন্টারসিটিতে সংরক্ষিত সাধারণ শ্রেণি রয়েছে ৬টি। তার থেকে ৩টি কোচ করে দেওয়া হল অসংরক্ষিত, ডি-৪, ডি-৫ এবং ডি-৬। এই নয়া ব্যবস্থা চালু করা প্রসঙ্গে রেলের আশা, এর ফলে যাত্রীদের অনেক উপকার হবে।