ভারতীয় রেলে আর দেখা মিলবে না ‘গার্ড’-এর! বদলে ডাকা হবে এই নামে

ভারতীয় রেলে আর দেখা মিলবে না 'গার্ড'-এর! বদলে ডাকা হবে এই নামে / প্রতীকী ছবি
ভারতীয় রেলে আর দেখা মিলবে না 'গার্ড'-এর! বদলে ডাকা হবে এই নামে / প্রতীকী ছবি

শুক্রবার ভারতীয় রেলে উল্লেখযোগ্য একটি বদল করা হল। এবার থেকে ট্রেনে আর দেখা মিলবে না ‘গার্ড’ পদের। পরিবর্তে তাঁদের উল্লেখা করা হবে ‘ট্রেন ম্যানেজার’ নামে। এদিন রেলমন্ত্রকের পক্ষ থেকে ট্যুইট করে জানানো হল, ‘এতদিন যাঁদের গার্ড হিসেবে উল্লেখ করা হত, তাঁদের যে দায়িত্ব পালন করতে হয়, তা দেখলে গার্ডের বদলে তাঁদের ট্রেন ম্যানেজার বলাই ভাল। এতে তাঁদের মনোবলও বাড়বে।’ জানা যাচ্ছে, অবিলম্বে এই ব্যবস্থা চালু করা হচ্ছে রেলের তরফে।

ভারতীয় রেলের পক্ষ থেকে এই বিষয়ে একটি বিবৃতি জারি করে জানানো হয়, ট্রেন গার্ড পদটি এখন অচল হয়ে গিয়েছে। ‘গার্ড’ বলতে সাধারণত নিরাপত্তারক্ষীকে বোঝানো হয়। তাই ট্রেনের গার্ডকেও সাধারণ মানুষ কোনও সংস্থার নিরাপত্তা রক্ষী বলেই ভুল করেন!‌ কিন্তু আসলে তাঁদের দায়িত্ব অনেক বেশি। মূলত এই যুক্তিতেই বেশ কিছুদিন ধরে ট্রেন গার্ড পদের নাম বদলে ট্রেন ম্যানেজার করার দাবি উঠছিল। সেই দাবি মেনেই এবার সিদ্ধান্ত নিল রেল। গার্ডের বদলে তাঁদের ট্রেন ম্যানেজার বলেই এবার উল্লেখ করা হবে। ফলে গার্ডদের সামাজিক সম্মান বাড়বে।

রেলের এই সিদ্ধান্তের পর নয়া নির্দেশিকা অনুযায়ী এবার ট্রেনের ‘অ্যাসিস্ট্যান্ট গার্ড’-কে বলা হবে ‘অ্যাসিস্ট্যান্ট প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার’। মালগাড়ির গার্ডকে বলা হবে ‘গুডস ট্রেন ম্যানেজার’, ‘সিনিয়র গুডস গার্ড’-কে ‘সিনিয়র গুডস ট্রেন ম্যানেজার’ এবং ‘সিনিয়র প্যাসেঞ্জার গার্ড’-কে বলা হবে ‘সিনিয়র প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার’।

যদিও ‘গার্ড’-এর বদলে ‘ট্রেন ম্যানেজার’ নাম হলেও, তাঁদের বেতন কাঠামো বা দায়িত্বতে কিন্তু কোনও পরিবর্তন আসছে না। এতদিন ধরে তাঁরা যে দায়িত্ব পালন করে আসছিলেন, আগামীতেও তা-ই করবেন। শুধু নামই বদলাচ্ছে, বাকি নিয়োগ পদ্ধতি থেকে পদোন্নতি কিংবা বেতন কাঠামো থেকে অন্যান্য সুযোগ–সুবিধার ক্ষেত্রে কিন্তু কোনও বদল হবে না।