শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

কানপুরের পর ওয়াংখেড়েতেও মহানুভবতার নজির! দ্রাবিড়ের দেখানো পথে হাঁটলেন কোহলিরাও

০৯:১৩ পিএম, ডিসেম্বর ৬, ২০২১

কানপুরের পর ওয়াংখেড়েতেও মহানুভবতার নজির! দ্রাবিড়ের দেখানো পথে হাঁটলেন কোহলিরাও

কানপুরের পর এবার ওয়াংখেড়ে স্টেডিয়ামেও মহানুভবতার নজির। দ্রাবিড়ের পথে হাঁটলেন এবার কোহলি ব্রিগেডও। সোমবার নিউজিল্যান্ডকে হারানোর পরই মাঠকর্মী ও কিউরেটরদের হাতে ৩৫ হাজার টাকার চেক উপহার দিলেন দ্রাবিড় ও কোহলিরা।

আসলে কানপুর টেস্ট থেকেই মাঠকর্মী ও পিচ কিউরেটরের হাতে আর্থিক পুরষ্কার তুলে দেওয়ার রেওয়াজ চালু করেছেন টিম ইন্ডিয়ার নতুন কোচ। কানপুর টেস্ট ড্র হলেও ম্যাচের শেষ দিন মাঠকর্মীদের উৎসাহিত করতে নিজের বেতন থেকে ৩৫ হাজার টাকা উপহার দিয়েছিলেন কোচ দ্রাবিড়। সেই ধারা মেনেই এবার ওয়াংখেড়েতেও একই নজির গড়ল টিম ইন্ডিয়া। দ্রাবিড়ের দেখানো পথেই হেঁটে মাঠকর্মীদের হাতে আর্থিক পুরস্কার তুলে দিলেন বিরাট বাহিনী।

ওয়াংখেড়েতে কিউয়িদের বিরুদ্ধে সিরিজ জেতার পরেই স্টেডিয়ামের বাইশ গজের তারিফ করতে দেখা গিয়েছিল ক্যাপ্টেন কোহলিকে। ভারতে এমনিতে ঘূর্ণি পিচ বানানোর প্রচলন রয়েছে। এর আগে তাই একাধিকবার ভারতের পিচ নিয়ে বিতর্ক হয়েছে। কিন্তু দ্রাবিড় কোচ হয়ে আসার পরই পিচের চরিত্র বদলের কথা বলেন তিনি। চেনা ঘূর্ণি পিচ নয়, বরং স্পোর্টিং পিচেই খেলতে আগ্রহী দেখায় দ্রাবিড়ের দল। সেই মতো ওয়াংখেড়েতে স্পোর্টিং পিচই বানানো হয়। যেখানে পেসারদের সঙ্গে স্পিনাররাও সুবিধে পেয়েছেন। ব্যাটাররাও রান পেয়েছেন। আর এই স্পোর্টিং উইকেট বানানোর জন্যি ওয়াংখেড়ের মাঠকর্মী ও পিচ কিউরেটরদের ভূয়সী প্রশংসা করেন কোহলি। এরপরই তাঁদের হাতে তুলে দেওয়া হয় এই পুরষ্কার।

অন্যদিকে, ভারতের কোচ হিসেবে এই প্রথম টেস্ট সিরিজ জয় দ্রাবিড়ের। ম্যাচ শেষে তাই তাঁর গলাতেও ছড়িয়ে পড়ল উচ্ছ্বাস। তাঁর কথায়, "জয় দিয়ে সিরিজ শেষ করতে পারাটা বেশ ভালো। কানপুরে অল্পের জন্য জয় হাতছাড়া হয়েছিল। আমরা শেষ উইকেট তুলতে পারিনি। ক্রিকেটারদের কৃতিত্ব দিতেই হবে। কঠিন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়িয়ে হতাশা ঝেড়ে ফেলে মুম্বইয়ে জয় ছিনিয়ে নিয়েছে ওঁরা।" তিনি আরও বলেন, "খালি চোখে দেখলে এই টেস্ট একতরফা ভাবে শেষ হলেও দুই ইনিংসে কুড়ি উইকেট নেওয়ার জন্য কিংবা রান করার জন্য আমাদেরও কঠিন পরিশ্রম করতে হয়েছে। সেটা অবশ্য মুম্বইয়ের স্পোর্টিং উইকেটের জন্য। তাই এই জয়ের জন্য ছেলেদের শুভেচ্ছা জানাই। তরুণরা সুযোগের সদ্ব্যবহার করেছে।"