শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

দুর্ঘটনার আসল কারণ জানতে আজ থেকেই তদন্তে নামছে কমিশনার অফ রেলওয়ে সেফটি

০৯:০০ এএম, জানুয়ারি ১৫, ২০২২

দুর্ঘটনার আসল কারণ জানতে আজ থেকেই তদন্তে নামছে কমিশনার অফ রেলওয়ে সেফটি

বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের দুর্ঘটনার পেছনে উঠে এসেছে ট্র্যাকশন মোটর ভেঙে পড়ার কথা। কিন্তু আদতে ঠিক কি কারণে এই যান্ত্রিক গোলযোগ হল তাই নিয়ে আজ থেকে তদন্তে নামছে কমিশনার অফ রেলওয়ে সেফটি। দুর্ঘটনাগ্রস্থ ট্রেনের ইঞ্জিনের ফরেনসিক পরীক্ষাও হবে বলে জানা গিয়েছে।

শুক্রবার রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘটনাস্থলে গিয়ে গোটা বিষয়ে পর্যবেক্ষণ করেন। এরপরেই তিনি জানান চারটি ট্র্যাকশন মোটরের মধ্যে একটি ভেঙে পরে। যার জন্য এই দুর্ঘটনা। আচমকা এই যান্ত্রিক ত্রুটির কারনেই লাইনচ্যুত হয়েছে ট্রেন। তবে এই বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করবে কমিশনার অফ রেলওয়ে সেফটি। সেই মতই আজ থেকে শুরু হবে তদন্ত প্রক্রিয়া।

প্রসঙ্গত বিশেষজ্ঞরা মনে করছেন, এই ট্র্যাকশন মোটর থেকে শক্তি পৌঁছয় ইঞ্জিনে। ইঞ্জিনের তলায় লাগানো চারটি ট্র্যাকশন মোটরের একটি সম্ভবত বিকল হয়ে খুলে পড়েছিল। রেলের ইঞ্জিন ও রেললাইনের মাঝে তা আটকে যায়। তার থেকেই এই দুর্ঘটনা।

অন্যদিকে বারবার প্রশ্ন উঠছে ট্রেনে ব্যবহৃত পুরনো আমলের কামরার ব্যবহার নিয়ে। কি কারণে নতুন অত্যাধুনিক প্রযুক্তির এলএইচবি কামরা ব্যবহার না করে পুরনো কামরা ব্যবহার করা হচ্ছিল সেই বিষয়টিও খতিয়ে দেখবে তদন্তকারী দল।