শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

শেষ বলের রূদ্ধশ্বাস 'থ্রিলার'! কলকাতাকে হারিয়ে পয়েন্ট তালিকায় ফের শীর্ষে ধোনির চেন্নাই

০৯:৩০ পিএম, সেপ্টেম্বর ২৬, ২০২১

শেষ বলের রূদ্ধশ্বাস 'থ্রিলার'! কলকাতাকে হারিয়ে পয়েন্ট তালিকায় ফের শীর্ষে ধোনির চেন্নাই

ধোনির চেন্নাই বনাম মর্গ্যানের কলকাতা। জমে উঠেছিল রবিবাসরীয় রূদ্ধশ্বাস থ্রিলার! আর সেই থ্রিলারের শেষে জয়ের হাসি হাসলেন ধোনিই। আইপিএলের দ্বিতীয় পর্বে দু'দলই প্রথম দুটি ম্যাচ জিতে একে অপরের মুখোমুখি হয়েছিলেন। তাই দু'দলেরই আত্মবিশ্বাস ছিল তুঙ্গে। ম্যাচ গড়াল শেষ বল অবধি। আর সেই শেষ বলেই কলকাতাকে টেক্কা দিল চেন্নাই। ২ উইকেটে ম্যাচ জিতে দিল্লিকে টপকে ফের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেল ধোনি ব্রিগেড।

এদিন ছিল আইপিএলের ডবল হেডার ম্যাচ। দুপুরের প্র‍থম ম্যাচে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কেকেআর ক্যাপ্টেন অইন মর্গ্যান। আর শুরুতেই দলের অন্যতম ওপেনার শুভমান গিলকে খুঁইয়ে বসে কলকাতা। এরপর আরেক ওপেনার ভেঙ্কটেশ আইয়ারের সঙ্গে জুটি বেঁধে তিনে নামা রাহুল ত্রিপাঠি ৪০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। এরপরই পর পর আউট হয়ে যান আইয়ার ও দলের ক্যাপ্টেন মর্গ্যান। এরপর ইনিংসের হাল ধরেন ত্রিপাঠী ও নীতীশ রানা। ত্রিপাঠী ৩৩ বলে ৪৫ রানের ইনিংস খেলে ডাগআউটে ফিরলেও রানা (২৭ বলে অপরাজিত ৩৭) শেষ পর্যন্ত ক্রিজে টিকে ছিলেন। তাঁকে সঙ্গত দেন আন্দ্রে রাসেল (১৫ বলে ২০) ও দীনেশ কার্তিক (১১ বলে ২৬)। এঁদের ব্যাটিংয়ে ভর করেই নির্ধারিত ওভারের শেষে হাফ ডজন উইকেট হারিয়ে ১৭১ রান তুলে ফেলে কেকেআর।

জবাবে ব্যাট করতে নেমে দুরন্ত শুরু করেন রুতুরাজ গাইকোয়াড় ও ফাফ দু প্লেসিস। বিনা উইকেটেই ৭৪ রানের পার্টনারশিপ গড়েন তাঁরা। এরপর রাসেলের বলে আউট হয়ে ফিরে যান রুতুরাজ (২৮ বলে ৪০)। একটু পর ফাফও ৪৩ রানে সাজঘরে ফেরেন। এরপর রায়ডু নেমেও আউট হয়ে যান। তবে মইন আলি এসে ৩২ রান যোগ করে প্যাভিলিয়নে ফেরেন। তবে ম্যাচ তখনও চেন্নাইয়ের হাতের মুঠোতেই ছিল।

এই সময় কলকাতার হয়ে সিএসকে জোড় ঝটকা দেন বরুণ চক্রবর্তী। ধোনিকে আউট করে ফেরান তিনি। তার আগের ওভারেই রায়নাও আউট হয়ে ফিরে যান। ক্রিজে তখন ব্যাট করে নেমেছেন রবীন্দ্র জাদেজা ও স্যাম কারান। শেষ দুই ওভারে চেন্নাইয়ের জেতার জন্য দরকার ছিল ২৬ রান। হাতে চার উইকেট। মনে হচ্ছিল ম্যাচটা বোধহয় জিতেই নিল কেকেআর। কিন্তু ঠিক তার পরেই ঘুরল খেলা। ১৯তম ওভারে প্রসিদ্ধ কৃষ্ণার হাতে বল তুলে দিলেন ক্যাপ্টেন মর্গ্যান। ম্যাচের টার্নিং পয়েন্টও ঠিক ওটাই! প্রসিধের ওই ওভারে ২২ রান তুলে ফেলে চেন্নাই। তার মধ্যে একা জাদেজাই করেন ২১ রান। ফলে শেষ ওভারের জন্য রান বাঁচে মাত্র ৪।

এরপর শেষ ওভার করতে আসেন সুনীল নারাইন। প্রথম বলেই স্যাম কারানকে ফিরিয়ে দেন নারাইন। এরপর দুটি ডট বলও করেন তিনি। তবে মাঝে ৩ রান দৌঁড়ে নেন সদ্য খেলতে নামা শার্দূল ঠাকুর। ম্যাচের ৫ নম্বর বলে আউট হন জাদেজা। শেষ বলে জেতার জন্য দরকার ছিল মাত্র ১। সমর্থকদের মনে চিন্তা ছিল তবে কি ম্যাচ সুপার ওভারের দিকে গড়াবে? তা হতে দিলেন না দীপক চাহার। শেষ বলেই জয়ের রান তুলে নিলেন তিনি। কলকাতার আশা চুরমার করে চেন্নাইও ম্যাচ জিতল ২ উইকেটে। এই জয়ের ফলে লিগ টেবিলে এক নম্বরে উঠে এলেন ধোনিরা। সমসংখ্যক ম্যাচ খেলে একই পয়েন্ট নিয়ে দুয়ে দিল্লি ক্যাপিটালস।

https://twitter.com/IPL/status/1442128191112417280?s=19