আপনার ফোনটি কি মাঝে মধ্যেই হ্যাং করছে! খেয়াল রাখুন এই বিষয়গুলো

আপনার ফোনটি কি মাঝে মধ্যেই হ্যাং করছে! খেয়াল রাখুন এই বিষয়গুলো
আপনার ফোনটি কি মাঝে মধ্যেই হ্যাং করছে! খেয়াল রাখুন এই বিষয়গুলো

টাস্ক ম্যানেজারে লক্ষ্য রাখুন: আপনার না জানিয়েই ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে একাধিক অ্যাপ। যাতে মোবাইল হ্যাং হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি দেখা যায়। এক্ষেত্রে টাস্ক ম্যানেজারে গিয়ে সেই অ্যাপগুলি সব বন্ধ করে দিন।

ব়্যামের দিকে নজর দিন: ব়্যাম মেমোরি কম হলেই বিশেষ করে স্মার্টফোন হ্যাং করে। তাই ফোন কেনার আগে ব়্যাম বেশি দেখেই ফোনটি কিনবেন। সাথে প্রসেসরও উন্নত মানের হওয়া দরকার। আর যদি আপনার বর্তমান মোবাইলটির ব়্যাম কম হয়, তাহলে ভারী HD ভিডিও কিংবা গেম ডাউনলোড না করাই বুদ্ধিমানের কাজ। একই সঙ্গে ব্যাকগ্রাউন্ডে যে অ্যাপগুলি চলতে থাকে, সেগুলো বন্ধ করে দিন পারলে।

লাইভ ওয়ালপেপার দেবেন না: 3D ওয়ালপেপার দারুণ ভালো লাগে দেখতে। স্ক্রিনে আলো জ্বললেই জীবন্ত হয়ে ওঠে সেই ওয়ালপেপারটি? এই ধরনের ওয়ালপেপার মোবাইল থেকে এখনই সরিয়ে ফেলুন। এটি ফোনের স্টোরেজও যেমন বেশি নেয়, তেমনই ব্যাটারিও দ্রুত কমে যায়। এগুলি ব্যাবহার করবেন না।

ইন্টারনাল মেমোরি: ফোন মেমোরি অতিরিক্ত ব্যবহার করলেই স্মার্টফোন হ্যাং হয়। তাই এক্সটারনাল স্টোরেজের অপশন থাকলে সেটিকেই ব্যবহার করুন। মাঝে মধ্যে সেটিংস থেকে ইন্টারনাল মেমোরিতে থাকা অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে ফেলুন।

মাল্টিটাস্কিং করবেন না: ব়্যাম কম থাকলে একসঙ্গে একাধিক অ্যাপ ব্যবহার না করাই ভাল। একই সঙ্গে মোবাইলে আলাদা করে ডাউনলোড করা অ্যান্টি ভাইরাস ব্যবহারের কোনো প্রয়োজন নেই। এগুলো উপকারের থেকে উপকার বেশি করে যা অনেকেই জানেন না।