ত্বকের জেল্লা ফেরাতে পারে কাঁঠাল! জানেন কি কিভাবে

ত্বকের জেল্লা ফেরাতে পারে কাঁঠাল! জানেন কি কিভাবে
ত্বকের জেল্লা ফেরাতে পারে কাঁঠাল! জানেন কি কিভাবে

গরমকাল হলো কাঁঠালের মরসুম। কাঁচা ও পাকা দুই অবস্থাতেই কাঁঠাল খাওয়া সম্ভব। অনেকে কাঁঠাল খুব পছন্দ করেন আবার অনেকেরই এটা ভীষণ অপছন্দের। কিন্তু অনেকেই এটা জানেন না, কাঁঠালের কোনো অংশই স্বাস্থ্যগত উপকারিতার দিক দিয়ে কম যায় না। তাই যারা কাঁঠাল খেতে চান না, তাঁরা আসলে ভুলই করছেন।

কাঁঠাল হজমপ্রক্রিয়া ভালো রাখতে সাহায্য করে। এর পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতে সক্ষম । জেনে নিন কাঁঠালের স্বাস্থ্যগত গুণ কী কী –

কাঁঠাল অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি–ইনফ্লামেটরি ও অ্যান্টি–অক্সিডেন্ট হিসেবে কাজ করে। কাঁঠালে আছে ভিটামিন C যার ফলে সর্দি-কাশি ও জ্বর প্রতিরোধ করা সহজ হয়ে দাঁড়ায়। কাঁঠাল আয়রন এ পরিপূর্ণ থাকায় পেটের অসুখ, সংক্রামক রোগ, যেমন ম্যালেরিয়া, কৃমি, আলসার, রক্ত আমাশয় ইত্যাদি রোগ প্রতিরোধ করা সম্ভব।

বিশেষজ্ঞদের মতে, কাঁঠালে পটাশিয়াম থাকায় রক্তচাপ নিয়ন্ত্রণে এটি বিশেষ সহায়তা করতে পারে। তা ছাড়া সঠিক পরিমাণে কাঁঠাল খেলে স্ট্রোকের ঝুঁকি পর্যন্ত কমতে পারে। কাঁঠালের শর্করা উপাদান অর্থাৎ ফ্রুকটোজ ও সুকরোজ দ্রুত শক্তির জোগান দেয়। কাঁঠালে কোলেস্টেরল জাতীয় উপাদান না থাকায় যেকোনো বয়সের মানুষই কাঁঠাল খেতে পারেন বলে মনে করেন বিশেষজ্ঞরা।