ভারতীয় পেসার হিসেবে টেস্টে দ্রুততম ১০০ উইকেট বুমরাহ’র! ভাঙলেন কপিল দেবের রেকর্ড

ভারতীয় পেসার হিসেবে টেস্টে দ্রুততম ১০০ উইকেট বুমরাহ'র! ভাঙলেন কপিল দেবের রেকর্ড / Image Source: Twitter @BCCI
ভারতীয় পেসার হিসেবে টেস্টে দ্রুততম ১০০ উইকেট বুমরাহ'র! ভাঙলেন কপিল দেবের রেকর্ড / Image Source: Twitter @BCCI

রেকর্ডে নাম লেখালেন জসপ্রীত বুমরাহ। দ্রুততম ভারতীয় পেসার হিসেবে টেস্টে ১০০ উইকেটের মাইলফলক পেরোলেন তিনি। এই রেকর্ড গড়তে তিনি সময় নিলেন মাত্র ২৪ টেস্ট। যার ফলে তিনি ছাপিয়ে গেলেন কপিল দেবকেও। এতদিন টেস্টে দ্রুততম ভারতীয় পেসার হিসেবে ২৫ টেস্টে ১০০ উইকেট নেওয়ার নজির ছিল কপিলের। এবার এক টেস্ট কম খেলেই প্রাক্তন ভারত অধিনায়ককে টপকে তালিকার শীর্ষস্থানে উঠে এলেন বুমরাহ।

লাল বলের ক্রিকেটে বুমরাহ’র ১০০তম শিকার হলেন ইংল্যান্ডের অলি পোপ। ওভাল টেস্টের চতুর্থ দিনে ইংরেজ ব্যাটসম্যানের উইকেট নিয়ে এই নজির গড়লেন ভারতীয় পেসার। এই মুহূর্তে বিশ্বের সেরা বোলারদের তালিকায় প্রথম তিনে রয়েছেন বুমরাহ। প্রতিনিয়তই ভাঙছেন নিজেকে। জারি রেখেছেন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর লড়াই। ধারালো ইয়র্কার বা নিখুঁত বাউন্সার দিয়ে প্রতিপক্ষকে কুপোকাত করে বিশ্ব ক্রিকেটে নিজের স্বতন্ত্র জায়গা করে নিয়েছেন বুমরাহ। এবার হাতে এল ১০০ তম টেস্ট উইকেটও। ঘটনাচক্রে যা ভারতীয় পেসারদের মধ্যে দ্রুততমও বটে!

উল্লেখ্য, বর্তমানে এই তালিকায় বুমরাহ’র পরেই রয়েছেন কপিল দেব। তারপর রয়েছেন প্রাক্তন ভারতীয় পেসার ইরফান পাঠান। বুমরাহ’র ভারতীয় দলের আরেক সতীর্থ মহম্মদ শামি রয়েছেন ৪ নম্বরে। তবে সমগ্র ভারতীয় বোলারদের হিসেবে বিচার করে দেখলে সবচেয়ে দ্রুততম ১০০ টেস্ট উইকেট রয়েছে তারকা স্পিনার-অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের নামে। মাত্র ১৮ টেস্ট খেলে এই নজির গড়েছিলেন তিনি। সেই রেকর্ড এখনও অক্ষত।