শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! প্রবল বৃষ্টির সম্ভবনা রাজ্যের এই জেলাগুলিতে

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! প্রবল বৃষ্টির সম্ভবনা রাজ্যের এই জেলাগুলিতে
শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! প্রবল বৃষ্টির সম্ভবনা রাজ্যের এই জেলাগুলিতে/ প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। শুক্রবার এটি আরও শক্তিশালী সাইক্লোনের আকার নেবে। এরপর শনিবার তা অন্ধ্র এবং ওড়িশা উপকূলে আছড়ে পড়বে। ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে আছড়ে পড়ার সম্ভবনা রয়েছে এই জাওয়াদের। বৃহস্পতিবার বিকেলের মধ্যে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভবনা রয়েছে। শনিবার থেকে পশ্চিমবঙ্গেও এর প্রভাব চোখে পড়বে। বাংলাতেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। সপ্তাহের শেষে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ জুড়েই প্রবল দুর্যোগের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শুক্রবার শকাল থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার একটি তাৎপর্যপূর্ণ পরিবর্তন লক্ষ্য করা যাবে। বাতাসের শুষ্কভাব বৃহস্পতিবার বিকেলের পর থেকে সরে যাবে এবং শুক্রবার থেকে রবিবার পর্যন্ত এই দুর্যোগ চলবে বলে জানা যাচ্ছে। এর মধ্যে রবিবার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সবথেকে বেশি দুর্যোগের আশঙ্কা করা হচ্ছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম এবং হাওড়ায় থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। এর পাশাপাশি রবিবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান এবং উত্তরবঙ্গের মালদা জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  ঝুঁকি এড়াতে শুক্রবার থেকে মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।

থাইল্যান্ডে তৈরি হওয়া ঘূর্ণিঝড় জাওয়াদ ইতিমধ্যেই মায়ানমার সাগর পর্যন্ত পৌঁছে গিয়েছে বলে জানা যাচ্ছে। দিল্লীর মৌসম ভবন জানিয়েছে, আজ দুপুরের পরে এই ঝড়ের ল্যান্ডফলের সময়, স্থান এবং ল্যান্ডফলের সময়ে এর গতিবেগ সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

এদিকে, ডিসেম্বর চলে এলেও দক্ষিণবঙ্গে এখনও শীতের দেখা নেই। তবে, জেলাগুলির পাশাপাশি কলকাতাতেও শীতের আমেজ শুরু হয়েছিল। ভোরে এবং রাতের দিতে তাপমাত্রার পারদ অনেকটাই নেমেছিল। কিন্তু, সেই গতি এখন খুব ধীর। বৃহস্পতিবার ফের খানিকটা বাড়ল কলকাতার তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে এদিন সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৩ শতাংশ। ফলে ডিসেম্বরের শুরুতেও শীতের কনকনানি অধরাই থাকছে।