শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ক্রমশ দুর্বল হচ্ছে জাওয়াদ! নিম্নচাপ হয়ে কখন ঢুকবে বাংলায়? কী জানাচ্ছে হাওয়া অফিস?

০৯:২৮ এএম, ডিসেম্বর ৫, ২০২১

ক্রমশ দুর্বল হচ্ছে জাওয়াদ! নিম্নচাপ হয়ে কখন ঢুকবে বাংলায়? কী জানাচ্ছে হাওয়া অফিস?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ শক্তিক্ষয় হচ্ছে জাওয়াদের। তবে, দুর্বল হয়ে পড়লেও, নিম্নচাপে পরিণত হয়ে ‘জাওয়াদ’-এর কারণে রবিবার দুপুরের পর থেকনেমাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে বাংলায়। এদিকে ‘জওয়াদ’ উপকূলে প্রবেশ না করলেও দিঘার সমুদ্রে তীব্র জলোচ্ছ্বাস শুরু হয়েছে রবিবার সকাল থেকেই। উত্তাল পুরীর সমুদ্রও।

উল্লেখ্য, শনিবারই শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় জাওয়াদ গভীর নিম্নচাপে হয়েছিল। রবিবার সকালে তা আরও শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে এবং ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। রবিবার তারা জানিয়েছে ‘জওয়াদ’-এর জন্য গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত ভাবে ভারী থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে যে, রবিবার দুপুরেই নিম্নচাপ হয়ে পুরীতে ঢোকার কথা ‘জওয়াদ’-এর। পরে নিম্নচাপ ‘জওয়াদ’ ক্রমশ ধীরে ধীরে এগোবে বাংলার উপকূলের দিকে। ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ যে ক্রমশ শক্তি হারাচ্ছে, তা শনিবারই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। এও জানানো হয়েছিল যে, বর্তমানে এই ঘূর্ণিঝড় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। হাওয়া অফিসের দেওয়া শেষ তথ্য বলছে, পরের ১২ ঘণ্টায় ‘জওয়াদ’ আরও দুর্বল হবে। ফলে স্রেফ একটি নিম্নচাপ যুক্ত অঞ্চলে পরিণত হবে ওড়িশা এবং বাংলার উপকূলবর্তী এলাকা। এর জেরে, ঝোড়ো হাওয়া না বইলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে।

অন্যদিকে, ‘জওয়াদ’ বাংলায় না ঢুকলেও, রবিবার সকাল থেকেই মুখভার আকাশের। কলকাতা, হুগলি, হাওড়া-সহ রাজ্যের বেশ কিছু জেলায় সকাল থেকে বৃষ্টিও শুরু হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার রাত পর্যন্ত ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।