শনিবার, ০৪ মে, ২০২৪

মাধ্যমিক পাশেই ডাকবিভাগে বিপুল শূন্যপদে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

০৩:৪৩ পিএম, সেপ্টেম্বর ১০, ২০২১

মাধ্যমিক পাশেই ডাকবিভাগে বিপুল শূন্যপদে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

আপনি মাধ্যমিক উত্তীর্ণ? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর! এবার মাধ্যমিক পাশ করলেই মিলবে সরকারি চাকরি সুযোগ। দিতে হবে না কোনও পরীক্ষাই৷ সম্প্রতি ভারতীয় ডাক বিভাগের (India Post) অধীনে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। ডাক সেবক, অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার, ব্রাঞ্চ পোস্ট মাস্টার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। শুরু হয়েছে আবেদন গ্রহণের কাজও।

আপাতত উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড এই দুই রাজ্যের ডাক বিভাগে নিয়োগের জন্যই বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এই দুই রাজ্যের পোস্টাল সার্কেলে চাকরি করতে ইচ্ছুক? কিন্তু এক্ষেত্রে কীভাবে করবেন আবেদন? শিক্ষাগত যোগ্যতাই বা কী? আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ কত? আসুন জেনে নেওয়া যাক সমস্ত বিস্তারিত তথ্য…

শূন্যপদের সংখ্যা: ভারতীয় ডাক বিভাগের অন্তর্গত মোট ৪৮৪৫টি শূন্যপদে নিয়োগ করা হবে। ব্রাঞ্চ পোস্ট মাস্টার (BPM), অ্যাসিসট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার (ABPM) এবং ডাক সেবক পদের জন্য আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে।

শিক্ষাগত যোগ্যতা: ডাকবিভাগের শূন্যপদগুলিতে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই সরকার স্বীকৃত কোনও বোর্ড থেকে সেকেন্ডারি পাশ বা দশম শ্রেণি উত্তীর্ণ হত হবে। গণিত, স্থানীয় ভাষা এবং ইংরেজি ভাষায় (আবশ্যিক বা বিকল্প হিসেবে) পাশ মার্কস থাকা আবশ্যিক।

বয়সসীমা: উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশ, উভয় রাজ্যেই ডাক বিভাগে আবেদনের জন্য প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৪০ বছর এবং সর্বনিম্ন ১৮ বছর হতে হবে। সরকারি নিয়ম অনুসারে, সংরক্ষণ অনুযায়ী বয়সসীমায় ছাড় পাওয়া যাবে।

আবেদন পদ্ধতি: আবেদন পদ্ধতি সম্পূর্ণই অনলাইন। আবেদনের জন্য প্রার্থীরা ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল রিক্রুটমেন্ট ওয়েবসাইট appost.in/gdsonline -এ গিয়ে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদনকারীদের উপরে উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে প্রথমে নিজেদের নাম রেজিস্ট্রার করাতে হবে। তারপর আবেদন করা যাবে। প্রার্থীদের ওই ওয়েবসাইট থেকেই প্রাপ্ত আবেদনপত্রের ফর্মটি পূরণ করে অনলাইনে জমা দিতে হবে। আবেদনের প্রক্রিয়া সম্পূর্ণ শেষ হলে ভবিষ্যতের জন্য আবেদনপত্রের এক কপি প্রিন্ট করিয়ে রাখতে পারেন প্রার্থীরা।

সময়সীমা: ২৩ অগাস্ট, ২০২১ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২২ সেপ্টেম্বর, ২০২১।