বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

সাংবাদিক জেনেও দানিশ সিদ্দিকীকে খুন করে তালিবান! রিপোর্ট উঠে এল চাঞ্চল্যকর তথ্য

১১:৫৪ এএম, জুলাই ৩০, ২০২১

সাংবাদিক জেনেও দানিশ সিদ্দিকীকে খুন করে তালিবান! রিপোর্ট উঠে এল চাঞ্চল্যকর তথ্য

সম্প্রতি আফগানিস্তানে আফগান সেনা-তালিবানদের সংঘর্ষে মাঝে পড়ে মৃত্যু হয় পুলিৎজারজয়ী ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকীর। কিন্তু এরপরই রিপোর্টে উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। সংঘর্ষের মাঝে আচমকা নয়, বরং সাংবাদিকের পরিচয় জানার পরও দানিশকে নির্মমভাবে খুন করেছে তালিবান। বৃহস্পতিবার মার্কিন এক ম্যাগাজিনের রিপোর্টে এমনটাই দাবী করা হয়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’-এর ভারতীয় চিত্র সাংবাদিক ছিলেন দানিশ সিদ্দিকী। পেশার তাগিদে বেশ কিছুদিন ধরেই আফগানিস্তানে ছিলেন। সেখানে তালিবান সংঘর্ষের খবর ও ছবি পাঠাচ্ছিলেন। কান্দাহারের জেলা স্পিন বোলডাক দখল করে তালিবান। তা পুনরুদ্ধারের জন্য জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ শুরু হয় আফগান বাহিনীর। সেই বাহিনীর সঙ্গেই ছিলেন সিদ্দিকী। কিন্তু তার ফলেই প্রাণ দিতে হয় পুলিৎজারজয়ী সাংবাদিককে। গত ১৬ জুলাই তাঁকে নির্মমভাবে খুন করে তালিবান। সাংবাদিকদের পরিচয় জেনেও তাঁকে খুন করে মাথা থেতলে দেওয়া হয়। ইতিমধ্যেই ঘটনার দায় স্বীকার করে দোষীদের শাস্তি দেওয়ার কথাও ঘোষণা করেছে তালিবান। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশও করে জঙ্গী সংস্থাটি। তবে এরপরই উঠে এল ওই চাঞ্চল্যকর সত্য।

মার্কিন ম্যাগাজিনের রিপোর্ট অনুযায়ী, কান্দাহারের স্পিন বলডাক এলাকায় আফগান সেনাদের সঙ্গে গিয়েছিলেন দানিশ। আফগান বাহিনী এগোতেই তালিবান হামলা শুরু করে। সেই হামলার মুখে পড়ে মূল বাহিনী থেকে ছিটকে দানিশ এবং তিন আফগান সেনা। সেই সময়েই জখম হন সাংবাদিকটি। তাঁকে উদ্ধার করে স্থানীয় একটি মসজিদে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁর প্রাথমিক চিকিৎসা করা হয়। কিন্তু মসজিদে দানিশদের আশ্রয়ের খবর ছড়িয়ে পড়তেই তালিবান জঙ্গিরা সেখানে হামলা চালায়।

স্থানীয়দের দাবী, মসজিদে দানিশ আশ্রয় নিয়েছেন এটা জেনেই সেখানে হামলা চালায় তালিবানরা। রিপোর্ট অনুযায়ী, এরপর জঙ্গিরা যখন মসজিদে ঢোকে তখনও জীবিত ছিলেন দানিশ। প্রথমে তাঁর পরিচয় যাচাই করা হয়। তারপরই তাঁকে নির্মম ভাবে খুন করে জঙ্গীরা। দানিশের সঙ্গে থাকা আফগান সেনাদেরও খুন করা হয়। পুলিৎজারজয়ী সাংবাদিক মৃত্যুর এই আসল তথ্য উঠে আসতেই ফের প্রকাশ্যে এলো তালিবানের পৈশাচিক রূপ।