5G নেটওয়ার্ক স্থাপনের বিরোধিতায় আদালতের দ্বারস্থ হলেন জুহি চাওলা! কিন্তু কেন?

5G নেটওয়ার্ক স্থাপনের বিরোধিতায় আদালতের দ্বারস্থ হলেন জুহি চাওলা! কিন্তু কেন?
5G নেটওয়ার্ক স্থাপনের বিরোধিতায় আদালতের দ্বারস্থ হলেন জুহি চাওলা! কিন্তু কেন?

বংনিউজ২৪x৭ বিনোদন ডেস্কঃ দেশে ক্রমাগত টেকনোলজির আপগ্রেডেশন হয়েই চলেছে। 2G, 3G, 4G এর পর এবার আসতে চলেছে 5G নেটওয়ার্ক। আর তার বিরুদ্ধেই এবার সরব হলেন বলিউডের অন্যতম অভিনেত্রী তথা পরিবেশকর্মী জুহি চাওলা। দেশে 5G নেটওয়ার্ক স্থাপনের বিরোধিতায় আদালতের দ্বারস্থ হন তিনি।

প্রসঙ্গত সোমবার 5G নেটওয়ার্ক স্থাপনের বিরোধিতায় দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেন জুহি চাওলা। বিচারপতি সি হরিশঙ্করের নেতৃত্বে গঠিত বেঞ্চের উপরই ছিল এই মামলার শুনানির ভার। তবে তিনি মামলাটি শুনতে প্রত্যাখ্যান করেন এবং অন্য বেঞ্চে স্থানান্তরিত করেন বলে জানা গেছে। এবং আগামী ২রা জুন এই মামলার শুনানি হবে বলে সূত্রের খবর। ৫ জি পরিষেবা এলে তার রেডিয়েশনের কী প্রভাব পড়তে পারে জীবজগতে সেই নিয়েই শুনানি হবে।

উল্লেখ্য এ বিষয়ে জুহি জানান, দেশে 5G টেকনোলজি স্থাপন হলে দেশের মানুষ সহ প্রকৃতি বিরাট ক্ষতির মুখোমুখি হবেন। বর্তমানে যে পরিমাণ তেজস্ক্রিয় রশ্মি নির্গত হয় 5G টেকনোলজি স্থাপন হলে প্রায় ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত আরও বেশি মাত্রায় তেজস্ক্রিয় রশ্মি নির্গত হবে। এতে প্রাণী-উদ্ভিদ জগৎকে বছরভর সমস্যায় থাকতে হবে। এমনকি পৃথিবীর বাস্তুতন্ত্র আরও ক্ষতির সম্মুখীন হবে বলে জানান অভিনেত্রী।

অন্যদিকে জুহি চাওলার পক্ষ থেকে তাঁর মুখপাত্র এক বিবৃতি জারি করে জানান, ৫জি পরিষেবা চালু হলে তার থেকে উৎপন্ন রেডিয়েশন মানবজাতির ওপর ক্ষতিকর প্রভাব ফেলবে। এরফলে মানুষ সহ পশু-পাখি সকলকেই ক্ষতিগ্রস্থ হবে। এমনকি তিনি দাবী করেন, বিভিন্ন সমীক্ষায় ৫জি পরিষেবার রেডিয়েশনের নানা ক্ষতিকারক দিক সামনে উঠে এসেছে।