শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

উৎসবের মুখে সংকট কর্ণাটকে! ছড়াল করোনার নয়া ভ্যারিয়্যান্ট

১০:০৪ এএম, অক্টোবর ২৭, ২০২১

উৎসবের মুখে সংকট কর্ণাটকে! ছড়াল করোনার নয়া ভ্যারিয়্যান্ট

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উৎসবের মুখে ফের নতুন করে চিন্তায় ফেলল মারণ করোনা। এবার কর্ণাটকে ছড়াল করোনার নতুন ভ্যারিয়্যান্ট। ইতিমধ্যেই ব্রিটেনে দাপট দেখাচ্ছে করোনার AY.4.2 ভ্যারিয়্যান্টটি, যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ডেল্টা প্লাস’। করোনার এই ভ্যারিয়্যান্ট কতোটা সংক্রামক, এই নিয়ে উদ্বগে রয়েছেন একাধিক গবেষক।

অবশ্য এ বিষয়ে ন্যাশানাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি, পুনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, করোনার এই ভ্যারিয়্যান্ট নিয়ে সেভাবে উদ্বেগের কোনও কারণ নেই। সূত্রের খবর, এখনও পর্যন্ত ব্যাঙ্গালুরুতে এই নতুন ভ্যারিয়্যান্টে আক্রান্ত হয়েছেন ২ জন।

অন্যদিকে, বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, করোনা ভাইরাসের এই ভ্যারিয়্যান্টের সংক্রমণ নিয়ন্ত্রণ করা না গেলে, তা ভয়ঙ্কর আকার নিতে পারে। তবে, অপর একাংশের মতে আবার এই ডেল্টা স্ট্রেনের নতুন রূপ নিয়ে চিন্তার বা উদ্বেগের কোনও কারণ নেই। তাঁরা আরও বলছেন যে, টিকা প্রাপ্ত ব্যক্তিদের উপর এই নয়া ভ্যারিয়্যান্ট সেভাবে প্রভাব বিস্তার করতে পারবে না।

বিবিএমপি-র স্পেশাল কমিশনার (স্বাস্থ্য) জানিয়েছেন যে, জুলাই মাস থেকে ব্যাঙ্গালুরুতে এখনও পর্যন্ত দু’জনের শরীরে করোনার এই নতুন ভ্যারিয়্যান্টের হদিশ মিলেছে। তিনি আরও জানিয়েছেন, এই ভ্যারিয়্যান্টের চরিত্র এবং তা কতোটা সংক্রামক-এইসব বিষয়গুলি নিয়ে তথ্য সংগ্রহ করার কাজ চলছে। পাশাপাশি কর্ণাটক সরকারের পক্ষ থেকে এই ভ্যারিয়্যান্টটির উপর কড়া নজর রাখা হচ্ছে।

উল্লেখ্য, ব্রিটেনে এই ভ্যারিয়্যান্টে প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুরাও আক্রান্ত হচ্ছে। যা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এদেশে শিশুদের দ্রুত টিকাকরণ প্রক্রিয়া শুরু করার চেষ্টা চলছে বলেই জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে।

নয়া ভ্যারিয়্যান্টের আগমন যখন একদিকে ভাবাচ্ছে, তখন করোনা সংক্রান্ত টেকনিক্যাল উপদেষ্টা কমিটির (TAC)-এর পক্ষ থেকে জানানো হয়েছে, দীপাবলির সময় যাতে সাধারণ মানুষ করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলে, তা সুনিশ্চিত করতে তাঁরা বদ্ধপরিকর। TAC-র চেয়ারপার্সন ডা. এম কে সুদর্শন জানিয়েছেন, ‘এই ভ্যারিয়্যান্ট বেশি সংক্রামক, এমন কোনও প্রমাণ নেই। তাও সাবধান হওয়া প্রয়োজন। সাধারণ মানুষকে আরও সতর্ক থাকতে হবে।’

অন্যদিকে, ন্যাশনাল সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল (NCDC)-এর রিপোর্ট অনুযায়ী, ইন্দোরে এখনও পর্যন্ত সাত জনের দেহে থাবা বসিয়েছে এই ভ্যারিয়্যান্ট। তাঁদের মধ্যে ২ জন সেনা আধিকারিক।