শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

মেজর ধ্যানচাঁদের নামেই নামাঙ্কন খেলরত্নের! ট্যুইট করে ঘোষণা প্রধানমন্ত্রীর

০২:০২ পিএম, আগস্ট ৬, ২০২১

মেজর ধ্যানচাঁদের নামেই নামাঙ্কন খেলরত্নের! ট্যুইট করে ঘোষণা প্রধানমন্ত্রীর

খেলার জগৎ-এ যেন এক আরেক স্বীকৃতি। সদ্য অলিম্পিক্সে ব্রোঞ্জ জয় করেছে ভারত আর তারপরেই ধ্যানচাঁদের নামে হচ্ছে ভারতের সর্বচ্চ খেলার পুরস্কার। দেশবাসীকে এই সুসংবাদ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নাম বদলে করা হলে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। ট্যুইট করে এই সংবাদ জানান তিনি এদিন।

প্রধানমন্ত্রী এদিন জানান, দীর্ঘদিন ধরেই তিনি দেশবাসির কাছে এই অনুরোধ পাচ্ছিলেন যে মেজর ধ্যানচাঁদের নামে এই পুরস্কার নামাঙ্কন করা হোক। দেশবাসীর আবেগকে সম্মান জানিয়েই খেলরত্নের এই নামকরণ করা হয়।

১৯৯১-৯২ সাল থেকে কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রক খেলরত্ন পুরস্কার দিয়ে আসছে, প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামেই এই পুরস্কারের নামকরণ করা হয়েছিল।

খেলরত্ন প্রাপকের হাতে একটি পদক ও মানপত্রের সঙ্গেই তুলে দেওয়া হয় নগদ ২৫ লক্ষ টাকা। ভারতীয়দের মধ্যে সব থেকে প্রথমে এই পুরস্কারে সম্মানিত হয়েছিলেন কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। অলিম্পিক্স সোনা জয়ী শুটার অভিনব বিন্দ্রা ১৮ বছর বয়সে খেলরত্ন সম্মান পেয়েছিলেন। সবচেয়ে কম বয়সে এই সম্মান পাওয়ার নজির গড়েছিলেন তিনিই। অন্যদিকে পঙ্কজ আদবাণী একমাত্র ভারতীয় খেলোয়াড় যিনি জোড়া খেলরত্ন প্রাপক। একবার বিলিয়ার্ড ও অন্যবার স্নুকার খেলার জন্য এই পুরস্কার পান তিনি।

https://twitter.com/ANI/status/1423539181045784580

ক্রীড়াপ্রেমী মানুষেরা ধ্যানচাঁদকে ভারতরত্ন পুরস্কারে ভূষিত করার দাবি জানিয়েছিলেন আগেই, তবে তা আংশিক পূরণ হল এদিন। এতদিন ধ্যানচাঁদের পরিবারের লোকজনও প্রয়াত কিংবদন্তির ভারতরত্ন পুরস্কারের দাবি জানান। বিশেষ করে ধ্যানচাঁদের ছেলে অশোক কুমার দীর্ঘদিন ধরে বাবার জন্য ভারতরত্ন পুরস্কারের দাবি জানান, তবে সেই দাবি এখনও পূরণ হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন এও বলেন, তিনি বহু দেশবাসীর থেকে আবেদন পেয়েছেন। প্রধানমন্ত্রী এটাও উল্লেখ করেছেন, মূলত দেশবাসীর দাবি পূরণ করেই তিনি খেলরত্ন পুরস্কারের নাম মেজর ধ্যান চাঁদের নামে করার সিদ্ধান্ত নিয়েছেন।