শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রেশনে এই অনিয়ম করলেই হতে পারে ৫ বছর জেল ও জরিমানা! শাস্তির হাত থেকে কীভাবে বাঁচবেন? রইল পদ্ধতি

০৪:১৪ পিএম, জুন ২৪, ২০২১

রেশনে এই অনিয়ম করলেই হতে পারে ৫ বছর জেল ও জরিমানা! শাস্তির হাত থেকে কীভাবে বাঁচবেন? রইল পদ্ধতি

দেশের সাধারণ নাগরিকের খাদ্য সুরক্ষা নিশ্চিত করতেই রেশন ব্যবস্থার সূচনা। আর রেশনের খাদ্য সামগ্রী ন্যূনতম মূল্যে বা বিনামূল্যে সংগ্রহ করার জন্য প্রয়োজন রেশন কার্ডের। তাই প্রতিটি মানুষের কাছে রেশন কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। এতে বেশ কিছু তথ্য দেওয়া থাকে। সেই তথ্যগুলি অবশ্যই সঠিক হওয়া প্রয়োজন। কারণ এই রেশন কার্ডে ইচ্ছাকৃতভাবে কোনও ভুল তথ্য দেওয়া হলে বা কোনও অনিয়ম করলেই হতে পারে ৫ বছরের জেল এবং জরিমানা৷

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, দেশের বহু নাগরিক নানা ভুল তথ্য দিয়ে রেশন কার্ড করিয়ে থাকেন। আবার অনেক সময় দেখা যায়, রেশন কার্ডপ্রাপক কোনও ব্যক্তির মৃত্যুর পরেও মৃত ওই ব্যক্তির নামে রেশন সামগ্রী সংগ্রহ করছেন পরিবারের সদস্যরা। বিবাহিত মেয়ের নামে রেশন তোলা হয়। এসব জালিয়াতি রুখতেই ইতিমধ্যে কেন্দ্র সরকারের তরফে রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে। কেন্দ্র সরকারের তরফে এও ঘোষণা করা হয়েছে, কোনও ব্যক্তি রেশন জালিয়াতির সঙ্গে যুক্ত থাকলে ভারতের খাদ্য সুরক্ষা আইন অনুসারে ৫ বছরের জেল এবং জরিমানা অথবা যেকোনও একটি হতে পারে।

[caption id="attachment_19974" align="alignnone" width="1493"]রেশনে এই অনিয়ম করলেই হতে পারে ৫ বছর জেল ও জরিমানা! শাস্তির হাত থেকে কীভাবে বাঁচবেন? রইল পদ্ধতি রেশনে এই অনিয়ম করলেই হতে পারে ৫ বছর জেল ও জরিমানা! শাস্তির হাত থেকে কীভাবে বাঁচবেন? রইল পদ্ধতি[/caption]

এই অনিয়মগুলি যাতে না হয় তার জন্য যথেষ্ট সতর্ক থাকতে হবে। কড়া শাস্তির হাত থেকে বাঁচতে বাড়ির মৃত সদস্যদের নাম রেশন কার্ড থেকে বাতিল করা প্রয়োজন। বাড়ির বিবাহিত মেয়ের নামও ট্রান্সফার করা জরুরী। কিন্তু কীভাবে করবেন তা? আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক সেই পদ্ধতি!

দুটি পদ্ধতির মাধ্যমে রেশন কার্ডে মৃত ব্যক্তির নাম বাতিল বা বিবাহিতা মহিলার নাম ট্রান্সফার করা যায়। একটি হল অনলাইন এবং অন্যটি অফলাইন১. অফলাইনের মাধ্যমে নাম বাতিল বা ট্রান্সফারের ক্ষেত্রে নিকটবর্তী খাদ্য দপ্তরের অফিসে যেতে হবে। সেখানে নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। রেশন ডিলারের মাধ্যমেও এই আবেদন করা যেতে পারে। ২. অনলাইনের ক্ষেত্রে এই কাজ করার জন্য প্রথমে https://food.wb.gov.in/ ওয়েবসাইটে লগইন করতে হবে। সেখানে ‘SERVICES AND CITIZEN’S CORNERS’ বিকল্প বেছে নিতে হবে। তারপর ‘DIGITAL RATION CARD RELATED SERVICES’ এবং ‘Surrender / Cancel Existing Ration Card’ বিকল্পে ক্লিক করতে হবে। এরপর সেখানে নিজের মোবাইল নম্বর দিতে হবে। তারপর প্রয়োজনীয় নথিপত্র জমা করতে হবে।