Post Office-এ মাসে ১২ হাজার টাকা বিনিয়োগেই পান ‘হাতেগরম’ ৪০ লক্ষ! কীভাবে? জেনে নিন

Post Office-এ মাসে ১২ হাজার টাকা বিনিয়োগেই পান 'হাতেগরম' ৪০ লক্ষ! কীভাবে? জেনে নিন
Post Office-এ মাসে ১২ হাজার টাকা বিনিয়োগেই পান 'হাতেগরম' ৪০ লক্ষ! কীভাবে? জেনে নিন

সুরক্ষিত বিনিয়োগ, সঞ্চয় এবং তার সঙ্গে ভালো রিটার্ন, এসবের জন্য পোস্ট অফিসের জুড়ি মেলা ভার। আর সুরক্ষিত লগ্নির জন্য পোস্ট অফিস নিয়ে এসেছে একাধিক স্কিম। এই স্কিমগুলিতে আপনি নিশ্চিন্তে টাকা বিনিয়োগ করতে পারেন। এগুলিতে টাকা ইনভেস্ট করলেই মিলবে ভালো রিটার্নের গ্যারান্টি। পাশাপাশি বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং বিভিন্ন আর্থিক সংস্থার তুলনায় বিভিন্ন লগ্নির ক্ষেত্রে অনেক বেশি সুদ দিয়ে থাকে পোস্ট অফিস। এই সকল প্রকল্পগুলির মধ্যে অধিকাংশ প্রকল্পের মেয়াদ এক বছর থেকে ১৫ বছর।

এবার আপনিও পোস্ট অফিসে মাসে ১২ হাজার টাকা বিনিয়োগে পেতে পারেন ‘হাতে গরম’ ৪০ লক্ষ টাকা! পোস্ট অফিসের পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) প্রকল্পের মাধ্যমে এই সুবিধা পেতে পারেন আপনি। এই প্রকল্পের আওতায় বিনিয়োগ করলে প্রতি বছরে ৭.১ শতাংশ সুদ মিলবে। আমানতকারীরা বছরে দেড় লক্ষ টাকা অথবা প্রতি মাসে ১২৫০০ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। প্রকল্পের মেয়াদ ১৫ বছর, তবে এরপর আরও ৫ বছর এই প্রকল্প চালু রাখার ব্যবস্থা থাকছে৷ এতে আমানতকারীরা কম্পাউন্ডিং-এর ক্ষেত্রেআরও সুবিধা পাবেন।

পিপিএফ প্রকল্পে কোনও আমানতকারী যদি প্রতি মাসে ১২৫০০ টাকা করে জমা করে থাকেন তাহলে ১৫ বছরে তার জমা অর্থের পরিমাণ দাঁড়াবে ২২.৫ লক্ষ টাকা। এবার এই পরিমাণ অর্থ ১৫ বছরের জন্য জমা রাখলে সুদ হিসেবে মিলবে ১৮.২০ লক্ষ টাকা। অর্থাৎ সুদ এবং আসল মিলিলে আমানতকারী হাতে রিটার্ন পাবেন ৪০.৭০ লক্ষ টাকা। এই প্রকল্পে ৮০ সি ধারা অনুযায়ী কোনও ছাড়ের ক্ষেত্রেও সুবিধা পাওয়া যাবে।