সামনেই বসন্ত পঞ্চমী, জেনে নিন সরস্বতী পুজোর দিন-শুভক্ষণ-তিথি নির্ঘণ্ট

সামনেই বসন্ত পঞ্চমী, জেনে নিন সরস্বতী পুজোর দিন-শুভক্ষণ-তিথি নির্ঘণ্ট/ ফাইল ছবি
সামনেই বসন্ত পঞ্চমী, জেনে নিন সরস্বতী পুজোর দিন-শুভক্ষণ-তিথি নির্ঘণ্ট/ ফাইল ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ শহর জুড়ে প্রেমের মরসুম। একেই ফেব্রুয়ারি মাস মানেই প্রেমের মাস তার সঙ্গে এই বছর একসঙ্গে ডবল ধামাকা। প্রেম দিবসের পরেই বাঙালির ভ্যালেন্টাইনস ডে অর্থাৎ সরস্বতী পুজো। প্রত্যেকটি জেনারেশনের কাছে এই দিনের অর্থ এক এক রকম। শিশুদের কাছে বিদ্যার দেবীর আরাধনার দিন। একটা দিনের জন্য পড়াশোনা থেকে বিরতি আবার যুব সম্প্রদায়ের কাছে ভালোবাসার দিন। কাছের মানুষের সাথে হলুদ শাড়ি হলুদ পাঞ্জাবি পরে সময় কাটানোর দিন। তবে এই বছর পুজোর চিত্র টা একটু অন্যরকম হবে। কারন মহামারির জন্য আপাতত বন্ধ স্কুল, কলেজ, বিশ্ব বিদ্যালয়। যদিও আগামী ১২ তারিখ থেকে স্কুল খুলছে তবে পুজো হবে কিনা সেই বিষয়ে রয়েছে দ্বন্দ্ব।

তবে রীতি মেনে বাড়িতে অবশ্যই হবে সরস্বতী পুজো। আসুন জেনে নেওয়া যাক পুজোর দিন খন তিথি। ১৬ তারিখ মঙ্গলবার সরস্বতী পুজো। এই বছর পঞ্চমী তিথি শুরু হবে ১৬ ফেব্রুয়ারি ভোর রাত ৩:৩৬ মিনিট থেকে এবং শেষ হবে ১৭ ফেব্রুয়ারি ভোর ৫:৪৬ মিনিটে। তবে শাস্ত্র অনুযায়ী চতুর্থী আর পঞ্চমীর যোগ একসাথে যেদিন থাকছে সেদিন পুজোর জন্য শ্রেয়।

উল্লেখ্য ১৬ই ফেব্রুয়ারি থাকছে সরকারি ছুটি। এক বছর সকলেই অপেক্ষা করে থাকে এই দিনটির জন্য। করোনার প্রকোপ কিছুটা কমার জন্য এই পুজোকে একটু হলেও শান্তিপূর্ণ ভাবে উপভোগ করতে পারবে সকলে। প্রত্যেক বছর এই দেবীর আরাধনার জন্য স্কুল ,কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলিতে বহুদিন ধরে চলে প্রস্তুতি পর্ব। তবে এই বছরের চিত্রটি অন্যরকম হলেও সকলেই অপেক্ষারত দিনটির জন্য।