কত সংখ্যক সরকারি বাস নেমেছে রাস্তায়? কী বলছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম?

কত সংখ্যক সরকারি বাস নেমেছে রাস্তায়? কী বলছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম?
কত সংখ্যক সরকারি বাস নেমেছে রাস্তায়? কী বলছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দীর্ঘ কয়েকদিন পর, আজ থেকে ফের রাস্তায় চলবে সরকারি এবং বেসরকারি বাসের চাকা। তবে, মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, তা ৫ শতাংশ যাত্রী নিয়েই চালানো হবে।

এদিকে আজ বাস চালু হওয়ার পর, অন্যদিনের তুলনায় রাস্তায় বেশি সংখ্যক মানুষের দেখা মিলছে। সরকারি বাস আজ রাস্তায় নামলেও, বেসরকারি বাসের দেখা নেই বললেই চলে। এ প্রসঙ্গে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘সরকারি বাস যথেষ্ট পরিমাণে নামানো হয়েছে। যেখানে যেখানে দরকার, সব মিলিয়ে মোট ৪০০০ সরকারি বাস নামানো হয়েছে রাস্তায়। বেসরকারি বাস সংগঠনগুলিকে আমরা বাস নামানোর কথা বলেছি, দেখি কী হয়। যেখানে যেখানে প্রয়োজন হবে, আমরা বাসের সংখ্যা আরও বাড়িয়ে দেব।’

এদিকে কলকাতার পাশাপাশি দুর্গাপুরেও রাস্তায় নামেনি মিনি বাস। ভাড়া না বাড়ালে, বাস চালানো সম্ভব নয় বলেই জানিয়েছেন বাস মালিকরা। তাই রাস্তায় সরকারি বাস নামলেও, তা দরকারের তুলনায় কম পড়ছে। আবার বেসরকারি বাসেরও দেখা নেই। তাই যাত্রী দুর্ভোগ কাটছে না কিছুতেই।

অন্যদিকে, আজ সকাল থেকে মৌলালি মোড়ে হাতে গোনা বাসের দেখা মিলছে। যে কয়েকটি বেসরকারি বাস চলছে, তা সরকারি নিয়ম মেনে চলছে না। কারণ রাস্তায় যাত্রীর সংখ্যার তুলনায়, বাসের সংখ্যা অনেকটাই কম। তাই নিয়ম থাকলেও, ভিড় হচ্ছে বাসে। এই আশঙ্কা অবশ্য আগেই করা হচ্ছিল। বাস সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছিল আগেই যে, পুরনো ভাড়া তালিকা মেনে এবং ৫০ শতাংশ যাত্রী নিয়ে তাদের পক্ষে রাস্তায় বাস নামানো সম্ভব নয়। এখন এটাই দেখার যে, সাধারণ নিত্যযাত্রীদের আরও কতদিন এই দুর্ভোগ সহ্য করতে হয়।