২ বছর পর IPL-এর শেষ চারে KKR! প্লে অফে কাদের মুখোমুখি? রইল সময়সূচী

২ বছর পর IPL-এর শেষ চারে KKR! প্লে অফে কাদের মুখোমুখি? রইল সময়সূচী / Image Source : Instagram @iplt20
২ বছর পর IPL-এর শেষ চারে KKR! প্লে অফে কাদের মুখোমুখি? রইল সময়সূচী / Image Source : Instagram @iplt20

অবশেষে বছর দুই পর আইপিএলের প্লে অফে উঠল কলকাতা নাইট রাইডার্স। শুক্রবার হায়দ্রাবাদের বিরুদ্ধে মুম্বই জিতলেও ১৭১ রানের বড় ব্যবধানে জিততে ব্যর্থ! ফলে রান রেটের বিচারে এগিয়ে থাকায় শেষ চারে জায়গা করে নিল অইন মর্গ্যানের দলই। চতুর্থ স্থানে থেকে প্লে অফে পৌছাল কলকাতা। আগামী ১১ অক্টোবর, সোমবার এলিমিনেটরে নাইটদের মুখোমুখি হতে চলেছে বিরাট কোহলির আরসিবি। কোহলিরা আপাতত রয়েছেন তৃতীয় স্থানে।

প্লে অফের ওঠার আসল লড়াইটা ছিল কলকাতা আর মুম্বইয়ের মধ্যেই। বৃহস্পতিবারই মরণ-বাঁচন ম্যাচে রাজস্থান রয়্যালসকে দুরমুশ করে জয় ছিনিয়ে এনেছিল কলকাতা নাইট রাইডার্স। রাজস্থানের বিরুদ্ধে ৮৬ রানের ব্যবধানে জিতে রান রেট আরও বাড়িয়ে নিয়েছিলেন নাইটরা। রাজস্থান ম্যাচের পর কলকাতার পয়েন্ট দাঁড়াল ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট ও রান রেট +০.৫৮৭।

অন্যদিকে, শুক্রবার হায়দ্রাবাদের বিরুদ্ধে লিগের শেষ ম্যাচ খেলতে নামার আগে মুম্বইয়ের পয়েন্ট ছিল ১৩ ম্যাচে ১২ পয়েন্ট। রান রেট -০.০৪৮। ফলে কলকাতাকে ছাপিয়ে মুম্বইকে শেষ চারে পৌঁছাতে গেলে শুধু জেতাই নয়, ১৭১ রানের বড় ব্যবধানে জিততে হত। শুক্রবার হায়দ্রাবাদের বিরুদ্ধে টসে জিতে ব্যাট নিয়ে তাই শেষ মরিয়া চেষ্টা করে মুম্বই। এ দিন ইশান কিষানের ৩২ বলে ৮৪ ও সূর্য কুমার যাদবের ৪০ বলে ৮২ রানের দাপটে স্কোরবোর্ডে ৯ উইকেটে ২৩৫ তুলে ফেলে রোহিতের দল। কিন্তু এক্ষেত্রে প্লে অফে যেতে গেলে হায়দ্রাবাদকে আটকাতে হত ৬৫ বা তার কম রানে। যা একপ্রকার অসম্ভবই ছিল৷ মুম্বইয়ের জবাবে ব্যাট করতে নেমে হায়দ্রাবাদ শেষ করে ৮ উইকেটে ১৯৩ রানে। ফলে জিতেও আইপিএলকে এবার বিদায় জানাতে হল ৫ বারের চ্যাম্পিয়ন মুম্বইকে। অন্যদিকে প্লে অফে উঠে গেল শাহরুখের দল।

আইপিএলের পয়েন্ট তালিকায় এখন শীর্ষে দিল্লি। প্রথম কোয়ালিফায়ারে তারা খেলবে দ্বিতীয় স্থানে থাকা চেন্নাইয়ের সঙ্গে। ধোনি এবং পন্থের লড়াইয়ে যিনি জিতবেন, তাঁর দল সরাসরি পৌঁছে যাবে ফাইনালে। অন্যদিকে এলিমিনেটরে কলকাতা ও ব্যাঙ্গালুরুর মধ্যে যারা হারবেন, তারা সেখান থেকেই বিদায় নেবেন। যে দল জিতবে দ্বিতীয় কোয়ালিফায়ারে তাদের মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারের বিজেতারা। সেখানে যে দল জিতবে তারা চলে যাবে ফাইনালে।

এবার একনজরে দেখে নেওয়া যাক প্লে-অফের সময়সূচী-

প্রথম কোয়ালিফায়ার:
দিল্লি ক্যাপিটালস বনাম চেন্নাই সুপার কিংস
১০ অক্টোবর, রবিবার, দুবাই

এলিমিনেটর:
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম কলকাতা নাইট রাইডার্স
১১ অক্টোবর, সোমবার, শারজা

দ্বিতীয় কোয়ালিফায়ার:
১৩ অক্টোবর, বুধবার, শারজা

ফাইনাল:
১৫ অক্টোবর, শুক্রবার, দুবাই