ক্রমশ নামছে তাপমাত্রার পারদ! কবে পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস?

ক্রমশ নামছে তাপমাত্রার পারদ! কবে পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস?
ক্রমশ নামছে তাপমাত্রার পারদ! কবে পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ নামছে তাপমাত্রার পারদ। প্রতিদিন একটু একটু করে কমছে তাপমাত্রা। ঠাণ্ডা আমেজ নিয়েই এই সপ্তাহ শুরু হয়েছে বাঙালির। আজও হালকা কুয়াশামাখা ভোর নিয়ে শুরু হয়েছে সকাল। একটু করে বাড়ছে ঠাণ্ডার আমেজ। এর সঙ্গে শির শিরে ঠাণ্ডা হাওয়া বলছে, শীত বুড়োর আসার আর বেশি দেরি নেই। তবে, কবে থেকে পড়বে কনকনে ঠাণ্ডা, তার পূর্বাভাস এখনও দেয়নি হাওয়া অফিস। যদিও শনিবারও রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে থাকবে বলেই জানা গিয়েছে।

রাজ্য থেকে বর্ষা বিদায়ের পর থেকে আবহাওয়া শুষ্ক থাকছে। উত্তর-পশ্চিম দিক থেকে ইতিমধ্যেই ঠান্ডা হাওয়া প্রবেশ করতে শুরু করেছে বাংলায়। গত কয়েকদিন ধরেই রাত ও ভোরের তাপমাত্রা কমতে শুরু করেছে। কালীপুজোর রাতেও বাংলাজুড়ে এমনি ঠাণ্ডার আমেজ ছিল। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এবছরে যেমন বর্ষা দীর্ঘদিন ধরে ছিল, তেমনই এবছর শীতও জাঁকিয়ে পড়ার সম্ভবনা রয়েছে। গত বছরের তুলনায় এবছর একটু বেশিই শীত পড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে, সপ্তাহের শেষে আরও কমবে তাপমাত্রা।

অন্যদিকে, কালীপুজোর আগে থেকেই কলকাতাতে স্বাভাবিকের নীচে নামতে শুরু করেছিল রাতের তাপমাত্রা। সকালের দিকে ঠাণ্ডা থাকছে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই আমেজ উধাও। হাওয়া অফিস জানাচ্ছে, এর কারণ বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ। দক্ষিণের বেশিরভাগ জেলাতেই রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে থাকায় বাড়বে শীতের আমেজ। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় কুড়ির নীচে নামল তাপমাত্রা। দক্ষিণের বেশিরভাগ জেলাতেই রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে থাকায় বাড়বে শীতের আমেজ। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে সপ্তাহের শেষের দিকে।

এদিকে, পাহাড়েও নয়ের নীচে নামল তাপমাত্রা। দার্জিলিংয়ের তাপমাত্রা ইতিমধ্যেই আট ডিগ্রির কাছাকাছি নেমেছে। দার্জিলিঙে রাতের তাপমাত্রা ছিল ৮.৮ ডিগ্রী। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা নেই। সপ্তাহান্তে দার্জিলিং এর তাপমাত্রা আরও নেমে যাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। শীতের আমেজ কিছুটা বাড়বে। পাশাপাশি সকালের দিকে কুয়াশার দাপটও বাড়বে। কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদার আবহাওয়া থাকবে আরামদায়ক। আগামী পাঁচদিন উত্তরবঙ্গেও কোনও বৃষ্টির সম্ভাবনা নেই।