শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ফের নিম্নচাপের ভ্রূকুটি! বাড়ল তাপমাত্রা, সপ্তাহের শেষে এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা

১০:০২ এএম, নভেম্বর ১২, ২০২১

ফের নিম্নচাপের ভ্রূকুটি! বাড়ল তাপমাত্রা, সপ্তাহের শেষে এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটু একটু করে নামছিল তাপমাত্রার পারদ। আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা আরও কমতে শুরু করেছিল। ক্রমশ বাড়ছিল ঠাণ্ডার আমেজ। এর সঙ্গে শিরশিরে ঠাণ্ডা উত্তুরে হাওয়াও ছিল। কিন্তু সেই ঠাণ্ডার আমেজে এবার বাধ সাধল নিম্নচাপ। নিম্নচাপের জেরে ফের হাওয়া বদল। আবার বাড়তে শুরু করেছে তাপমাত্রা। তিন দিনের ব্যবধানেই ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়ল সর্বনিম্ন তাপমাত্রা।

আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া একটি নিম্নচাপের ফলে কমবে ঠাণ্ডার আমেজ। এই নিম্নচাপের জেরে তামিলনাড়ুর উপকূলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা ১৩ এবং ১৪ নভেম্বর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বৃষ্টি না হলেও বাতাসে ক্রমশ বাড়তে থাকা জলীয় বাষ্প এবং আদ্রতার কারণে অস্বস্তি বাড়বে।

এদিকে, আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বেড়েছে সর্বোচ্চ তাপমাত্রাও। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার থেকেই রাজ্যে প্রবেশ করছে পূবালি হাওয়া। এর জন্য কমেছে উত্তুরে হাওয়ার দাপট। হাওয়া অফিস জানিয়েছে, উপকূল এবং উপকূল সংলগ্ন জেলাগুলিতে আকাশ থাকবে মেঘলা। সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। তালিকায় রয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর। এই জেলাগুলিতে শুক্রবার থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই পরিস্থিতি থাকবে রবিবার পর্যন্ত। পূর্বাভাস মতোই বৃহস্পতিবার থেকেই বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রাও। আবার সোমবার থেকে তাপমাত্রা কমতে পারে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, জাঁকিয়ে শীত আসতে আমাদের ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এদিকে উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রাও বেড়েছে। আগামী কয়েকদিন এই জেলাগুলির তাপমাত্রাও বাড়বে। উত্তুরে হাওয়া প্রবেশ করতে না পারার কারণে শীতের আমেজও চলে যেতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার দাপট। সপ্তাহের শেষে দার্জিলিং- এ হালকা বৃষ্টিপাত হবে।