মানবিক দৃশ্য! প্রবল বৃষ্টিতে অবলা জীবদের ছাতার নীচে আশ্রয় দিলেন কলকাতার এই ট্র্যাফিক গার্ড‌

মানবিক দৃশ্য! প্রবল বৃষ্টিতে অবলা জীবদের ছাতার নীচে আশ্রয় দিলেন কলকাতার এই ট্র্যাফিক গার্ড‌
মানবিক দৃশ্য! প্রবল বৃষ্টিতে অবলা জীবদের ছাতার নীচে আশ্রয় দিলেন কলকাতার এই ট্র্যাফিক গার্ড‌

ববঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে গত ক’দিন ধরেই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা জুড়ে চলছে প্রবল বৃষ্টি। শহর ও তার আশেপাশের বহু জায়গা জলমগ্ন। ইতিমধ্যেই বন্যাও হয়ে গিয়েছে অনেকে অঞ্চলে। অনিশ্চয়তায় ভুগছেন বহু ঘরছাড়া মানুষ। শুধু মানুষই নয়, মানবেতর অবলা জীবগুলির অবস্থাও শোচনীয় এই বৃষ্টিতে। বৃষ্টির দিনে তারাও খুঁজছে একটি আশ্রয়স্থল। এরই মাঝে সম্প্রতি ভাইরাল হয়েছে যা দেখে নিমেষেই আপনার মন ভালো হয়ে যেতে বাধ্য।

দিন কয়েক আগেই ভাইরাল হয়েছে সেই ছবি। কলকাতা পুলিশের ফেসবুক ও ট্যুইটার পেজ থেকে এই ছবিটি শেয়ার করা হয়। তাতে দেখা যাচ্ছে, প্রবল বৃষ্টির মধ্যে একজন ট্র্যাফিক পুলিশ ছাতা ধরে রাস্তায় দাঁড়িয়ে তাঁর নিত্যদিনের কাজ করছেন। অর্থাৎ রাস্তার যানজট সামলাছেন। আর সেই বৃষ্টির মধ্যে পুলিশটির ছাতার তলায় আশ্রয় নিয়েছে দু-তিনটি রাস্তার অবলা কুকুর। এই ছবিটির ক্যাপশনে লেখা, ‘মোমেন্ট অফ দ্য ডে’। তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা মাত্রই নেটিজেনদের নজর কেড়েছে।

কলকাতা পুলিশের শেয়ার করা ওই পোস্টটি থেকেই জানা যায়, ওই কনস্টেবলটির নাম তরুণ কুমার মণ্ডল৷ তিনি ইস্ট ট্র্যাফিক গার্ডে কর্মরত। আর ওই ছবিটি তোলা কলকাতার পার্কসার্কা‌স সাতমাথা মোড়ের কাছে। কলকাতা পুলিশ এই ছবিটি ফেসবুকে পোস্ট করে লেখে, “যদি হও সুজন… আজ সারাদিনে হয়তো অনেকেই দেখেছেন ভাইরাল হওয়া এই ছবিটি। তুমুল বৃষ্টিতে আমাদের এক সহকর্মীর ছাতার তলায় আশ্রয় নিয়েছে গোটা কয়েক সারমেয়। সকলের জ্ঞাতার্থে জানাই, ছবিটি আজ তোলা হয়েছে পার্ক সার্কাস সাতমাথা মোড়ের কাছে, কর্তব্যরত সহকর্মী হলেন কন্সটেবল তরুণ কুমার মণ্ডল, বর্তমানে রয়েছেন ইস্ট ট্রাফিক গার্ডে। তাঁর জন্য রইল শুভেচ্ছা।”

ভাইরাল এই ছবিটি ইতিমধ্যেই হাজার হাজার নেটিজেনের মন জয় করেছে। কলকাতার বাইরে দেশ জুড়েও ছড়িয়ে পড়েছে এই ছবি। কর্মরত ও অবলাদের আশ্রয়দাতা ওই ট্রাফিক পুলিশটির প্রশংসায় পঞ্চমুখ এখন গোটা দেশ। সাম্প্রতিক এই ছবিটি যেন ফের প্রমাণ করছে, পৃথিবীতে আজও বেঁচে রয়েছে মানবিকতা।