রাজ্য

দুর্গাপুজোতেও কলকাতা-সহ রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভবনা! জেনে নিন, কী বলছে আবহাওয়া দফতর

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। আর তারপরেই শুরু হবে দুর্গাপুজো। কিন্তু দুর্গাপুজোর সময়েও রাজ্য জুড়ে থাকবে বৃষ্টির সম্ভবনা। তেমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর। এবছর বর্ষা যেন আর বিদায় নিতেই চাইছে না। সারা দেশজুড়ে বৃষ্টিপাত হয়েই চলেছে। দেশের বিভিন্ন রাজ্যে এবছর অতিরিক্ত বৃষ্টিপাতের জেরে বন্যা পরিস্থিতিরও সৃষ্টি হয়েছে।

পুজোর যষ্ঠী থেকে অষ্টমী কলকাতা সহ-দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতেই বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শুধু দক্ষিণবঙ্গেই নয়, পুজোর ক’দিন উত্তরবঙ্গের জেলাগুলিতেও হবে বৃষ্টি।

আগামী ১৯ অক্টোবর, সোমবার মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। আর এই নিম্নচাপের অভিমুখ থাকবে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উপকূলের দিকে। তবে এর প্রভাব পড়বে এ রাজ্যেও। আবহাওয়া দফতর থেকে বলা হচ্ছে যে, এই নিম্নচাপের জেরে প্রচুর পরিমাণে জলীয় বাস্প উপকূলবর্তী এলাকা থেকে ঢুকবে এ রাজ্যে। এর জেরেই পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, নিম্নচাপের অভিমুখ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের দিকে থাকলেও, ২১ থেকে ২৬ অক্টোবর দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ক্রমশ বাড়বে।

এদিকে কলকাতা আলিপুর আবহাওয়া দফতর দুর্গাপুজোর সময়, কলকাতার জন্য এলাকা ভাগ করে, সেই অনুসারে আবহাওয়ার পূর্বাভাস দেবে বলে জানিয়েছে। পুজোর আগে শুক্রবার, ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত হালকা বৃষ্টি হবে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে। তারপর বৃষ্টির পরিমাণ ক্রমশ বাড়তে থাকবে। এরপর, ২১ থেকে ২৬ অক্টোবর পুজোর ক’দিন, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই কম-বেশি বৃষ্টিপাত হবে বলে জানা যাচ্ছে। তবে এর মধ্যে ২২, ২৩ এবং ২৪ অক্টোবর, অর্থাৎ ষষ্ঠী, সপ্তমী এবং অষ্টমী পুজোর এই ক’দিন কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টি আরও বাড়বে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে যে, এখনই বর্ষা বিদায় নেওয়ার কোনও সম্ভবনা নেই। বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ ও ঘূর্ণিঝড় তৈরি হয়ে চলেছে। সেরকমই সোমবারও বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে আরও একটি নিম্নচাপ। যার জেরেই পুজোর মধ্যেও থাকবে বৃষ্টি।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button