এই ব্যাংকের গ্রাহকরা ২৫ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না, জারি নির্দেশিকা! কেন? রইল বিস্তারিত

এই ব্যাংকের গ্রাহকরা ২৫ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না, জারি নির্দেশিকা! কেন? রইল বিস্তারিত
এই ব্যাংকের গ্রাহকরা ২৫ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না, জারি নির্দেশিকা! কেন? রইল বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডেস্কঃ রিজার্ভ ব্যাংকের কড়া নির্দেশ! লক্ষ্মী বিলাস ব্যাংকের গ্রাহকরা ২৫ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না, ব্যাংক থেকে। মঙ্গলবার রিজার্ভ ব্যাংক এই ব্যাংকের উপর এক মাসের জন্য মোরাটোরিয়াম জারি করেছে। যা চলতি মাসের ১৭ নভেম্বর থেকে আগামী মাসের ১৬ ডিসেম্বর পর্যন্ত লাঘু থাকবে বলে খবর। এই ৩০ দিন নগদ তোলার ক্ষেত্রে নিয়ন্ত্রণ রাখা হচ্ছে। এর জেরে ২৫ হাজারের বেশি কেউ টাকা তুলতে পারবেন না। নির্দেশিকায় তেমনটাই বলা হয়েছে।

তবে, শুধুমাত্র চিকিৎসাজনিত কারণ বা অত্যন্ত জরুরি কোনও অবস্থায় ছাড় থাকবে। সেক্ষেত্রে ২৫,০০০ এর বেশি টাকা তোলার অনুমতি দেওয়া হবে। রিজার্ভ ব্যাংক তার একটি সার্কুলারে জানিয়েছে, লক্ষ্মী বিলাস ব্যাংকের আর্থিক অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। গত তিন বছরে বেড়ে গিয়েছে ক্ষতির পরিমাণ।

অন্যদিকে কোনও কৌশলগত পরিকল্পনা না থাকায়, অনুৎপাদক সম্পদের পরিমাণ ক্রমশ বেড়েছে এবং আরও ক্ষতি বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছিল। এই ব্যাংকটি পর্যাপ্ত মূলধন তুলে ক্ষতি ঠেকাতে পারছিল না। পাশাপাশি এও দেখা যাচ্ছিল যে, ব্যাংক থেকে ক্রমাগত আমানতকারীরা তাদের টাকা তুলে নিচ্ছিলেন। এর জেরে নগদের পরিমাণ তলানিতে এসে ঠেকে।

ফলে ব্যাংক চালানোর ক্ষেত্রে বড় সমস্যার সৃষ্টি হয়। ব্যাংকের ম্যানেজমেন্ট রিজার্ভ ব্যাংকে জানিয়েছিল, বিভিন্ন বিনিয়োগকারীর সঙ্গে তাঁরা কথা বলছেন, কিন্তু সঠিক প্রস্তাব আসছিল না তাদের কাছে।

রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে আমানতকারীদের আশ্বাস দেওয়া হয়েছে যে, তাদের স্বার্থরক্ষার দিকটা সবসময় মাথায় রাখা হবে। তাই এ নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই আমানতকারীদের।

রিজার্ভ ব্যাংকের এখন একমাত্র লক্ষ্য হল, অন্য ব্যাংকের সঙ্গে এই ব্যাংকের সংযুক্তি ঘটানো। সেজন্য কেন্দ্রীয় সরকারের অনুমোদন নিয়ে এই মোরাটোরিয়াম শেষ হবার আগেই রিজার্ভ ব্যাংক তাদের এই স্কিম পেশ করতে আগ্রহী।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.