বর্ষায় মশলা ও নুন ফ্রেশ রাখবেন কিভাবে, জেনে নিন

বর্ষায় মশলা ও নুন ফ্রেশ রাখবেন কিভাবে, জেনে নিন
বর্ষায় মশলা ও নুন ফ্রেশ রাখবেন কিভাবে, জেনে নিন

মশলাপাতি ভালো রাখতে গেলে Monsoon-এর আগে একবার নিজের রান্নাঘরটা ভালো করে চেক করে নিন। দেখে নেবেন সব মশলা যেন এয়ার টাইট কৌটোতে ভরা থাকে। ভুল হয়ে থাকলে এখনই সেটাকে এয়ার টাইট কৌটোতে ঢেলে রেখে দিন। এরকম কৌটোয় মশলা থাকলে সেখানে আর্দ্রতা প্রবেশ করতে পারবে না। ফলে মশলা নরম হয়ে যাবে না বা তার মধ্যে ফাঙ্গাস পড়বে না। তবে রান্না শেষ হয়ে গেলে মশলার কৌটোর ঢাকনা বন্ধ করতে ভুলবেন না।

ভুলে ফ্রিজে মশলার প্যাকেট রাখবেন না। ফ্রিজ সব কিছু ঠান্ডা থাকে বলে, অনেকেই মনে করেন ফ্রিজে মশলা রাখলে সেটা দীর্ঘদিন ভালো থাকে। মনে রাখবেন ফ্রিজের মধ্যে কিন্তু সব সময় আর্দ্রতা থাকে। সেটি মশলার মধ্যে ঢুকে মশলা নষ্ট করে দিতে পারে। বিশেষ করে প্লাস্টিকের প্যাকেট সমেত কখনই মশলা ফ্রিজে রাখবেন না।

মশলার জায়গা সোজা করে রাখুন। এটা যে শুধু রান্নাঘরের সৌন্দর্য বৃদ্ধির করে তা নয়। মশলার কৌটো উল্টে গেলে বা এদিক সেদিক পড়ে থাকলে চট করে দলা পাকিয়ে যেতে পারে। সোজা করে রাখলে এটা হওয়ার সম্ভাবনা কম থাকে।

অনেকেই নিজেদের রান্নার সুবিধার জন্য মশলার কৌটো গ্যাসের আভেন বা স্টোভের কাছাকাছি রাখেন। কিন্তু এই গ্যাস বা স্টোভ থেকে যে উত্তাপ বের হয় তা কিন্তু মশলার স্বাদ নষ্ট করে দিতে পারে। যদি হাতের কাছে রাখতেই হয় তাহলে কোনও ডার্ক কন্টেনারে মশলা রাখুন যাতে আলো বা তাপ এসব কিছু চট করে প্রবেশ করতে না পারে।