সরকার গড়লে, বাম বিনামূল্যে দেবে ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের সুবিধে! প্রতিশ্রুতি ইস্তাহারে

সরকার গড়লে, বাম বিনামূল্যে দেবে ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের সুবিধে! প্রতিশ্রুতি ইস্তাহারে
সরকার গড়লে, বাম বিনামূল্যে দেবে ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের সুবিধে! প্রতিশ্রুতি ইস্তাহারে / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অনেক আগেই দলীয় ইস্তাহারে প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। সেই ইস্তাহারে রাজ্যবাসীর জন্য দেওয়া হয়েছে ঢালাও প্রতিশ্রুতি। সঙ্গে রাজ্য সরকারের করা বঙ্গে উন্নয়নমূলক কাজের খতিয়ান।

আর এবার দলীয় ইস্তাহার প্রকাশ করল বামেরা। বামেদের প্রকাশিত ইস্তাহারে ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ইস্তাহারে বলা হয়েছে যে, গ্রাহকরা ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। এছাড়াও ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের বিলে ভর্তুকি পাবেন সমস্ত গ্রাহক। বামেদের প্রকাশিত ইস্তাহারে আরও বলা হয়েছে যে, শ্রমিকরা ১০০ দিনের বদলে ১৫০ দিনের কাজ পাবেন এবং মজুরির পরিমাণও বাড়ানো হবে।

শনিবার চূড়ান্ত ইস্তাহারে প্রকাশ করেছে বামফ্রন্ট। অতীতের সিঙ্গুর-নন্দীগ্রামের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েছে বামেরা। তারই প্রতিফলন ঘটেছে একুশের বাংলার বিধানসভা নির্বাচনের আগে বামেদের প্রকাশিত ইস্তাহারে।

বামেদের দীর্ঘ ৩৪ বছরের শাসনের পতনের নেপথ্যে ছিল নন্দীগ্রাম ও সিঙ্গুরে কৃষি জমিরক্ষার আন্দোলন। এবার ক্ষমতায় এলে আর সেই ভুলের পুনরাবৃত্তি করতে চায় না বাম। তাই বলা হয়েছে, সংযুক্ত মোর্চা সরকারে এলে সহমতের ভিত্তিতে হবে শিল্পায়ন। উল্লেখ্য, বামেদের ব্রিগেডে সমাবেশ সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেছিলেন,’সহমতের ভিত্তিতে বড় শিল্প হবে রাজ্যে।’ সেটাই দেখা গেল বাম ইস্তাহারেও। পাশাপাশি এও বলা হয়েছে, রাজ্যে এনআরসি করতে দেওয়া হবে না। রয়েছে বিপুল কর্মসংস্থানের আশ্বাসও। যাতে বেকারত্বের সমস্যার সমাধান হয় এবং রাজ্যের যুবসমাজকে রাজ্যের বাইরে গিয়ে আর কাজ করতে না হয়।

বামেদের ইস্তাহারে স্পষ্টভাবে বলা হয়েছে, ‘শিল্পের জন্য জমি অধিগ্রহণের বিষয়টিতে সতর্ক পদক্ষেপ নেওয়া হবে। নির্দিষ্ট এলাকায় সহমত তৈরি করে, পরিবেশগত প্রভাবের কথা বিচার করে, জমি অধিগ্রহণ করা হবে। অধিগৃহীত জমির জন্য পরিবারগুলিকে লাভজনক মূল্য দিতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত পরিবারের অন্তত একজনকে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের বন্দোবস্ত করতে উদ্যোগ নেওয়া হবে।’

প্রসঙ্গত উল্লেখ্য, শনিবার বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন যে, এটা বামেদের ইস্তাহার। এর আগে খসড়া প্রকাশ করে হয়েছিল। শনিবার চূড়ান্ত ইস্তাহার প্রকাশিত হল। তিনি এও উল্লেখ করেন যে, সংযুক্ত মোর্চার পক্ষ থেকেও একটি আবেদনপত্র প্রকাশ করা হবে এবং তা কয়েকদিনের মধ্যেই চলে আসবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.