শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

পেনশন গ্রাহকদের জন্য সুখবর! লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা নিয়ে বড় ঘোষণা

০১:০১ পিএম, ডিসেম্বর ৭, ২০২১

পেনশন গ্রাহকদের জন্য সুখবর! লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা নিয়ে বড় ঘোষণা

পেনশনভোগীদের ক্ষেত্রে লাইফ সার্টিফিকেট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। নির্দিষ্ট সময়ের মধ্যে তা জমা না করলে মাঝ রাস্তায় বন্ধ হয়ে যেতে পারে। তাই ধার্য তারিখের মধ্যে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া বাধ্যতামূলক। সেই লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার তারিখ বেঁধে দেওয়া হয়েছিল ৩০ নভেম্বর কিন্তু সম্প্রতি সেই সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতির প্রভাবে বাড়ির বয়স্করা বাড়ির বাইরে বেরোনোর ঝুঁকি নিতে অনেকেই চাইছেন না অনেকের ক্ষেত্রে নানা অসুবিধে ও রয়েছে ফলে তাদের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত। পেনশনভোগীরা এই খুশির খবরে একটু স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

পেনশনভোগীদের ক্ষেত্রে জীবিত থাকার প্রমাণস্বরূপ সম্প্রতি ফেস রেকগনাইজেশন প্রযুক্তি চালু করা হয়েছে। এই সুবিধা চালু করার ফলে লক্ষ লক্ষ পেনশন ভোগী মানুষের অনেকাংশে সুবিধে হয়েছে।

পেনশনভোগীদের ক্ষেত্রে স্বশরীরে হাজির হয়ে অনেক সময় লাইফ সার্টিফিকেট জমা দেওয়া একটি ঝামেলার কাজ হয়ে দাঁড়ায়। এর ফলে বয়স্কদের বহু অসুবিধার সম্মুখীনও হতে হয়। তবে বর্তমানে মোদী সরকার আসার পর থেকেই পেনশনভোগীদের কথা চিন্তা করে নানা সুবিধাজনক পদক্ষেপ নেওয়া হয়েছে। ডিজিটাল পদ্ধতির মাধ্যমে যাতে বয়স্কদের কোনো সমস্যার মুখোমুখি পড়তে না হয়।