শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আজও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই জেলাগুলিতে, বর্ষা কি এবার বিদায় নেবে? কবে আসছে শীত?

০৯:২০ এএম, অক্টোবর ২১, ২০২১

আজও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই জেলাগুলিতে, বর্ষা কি এবার বিদায় নেবে? কবে আসছে শীত?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দুর্গা পুজোয় সেভাবে বৃষ্টি না হলেও, কোজাগরী লক্ষ্মী পুজোর আগে থেকেই ফের স্বমহিমা ধারণ করেছিল বর্ষা। ফের তৈরি হয়েছিল নিম্নচাপ। সেই কারণেই দশমী কাটতে না কাটতেই আবারও বৃষ্টি শুরু হয় রাজ্যজুড়ে। আজ বুধবারও রাজ্যের বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে। এদিকে, আজও রোদের তেমন জোর নেই। তবে, আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, এবার ধীরে ধীরে বিদায় নেবে বর্ষা। বৃহস্পতিবার থেকে কার্যত পরিষ্কার থাকবে শহরের আকাশ।

এদিকে হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতার আকাশে হালকা মেঘ থাকবে। সঙ্গে দু’এক পশলা হালকা বৃষ্টির সম্ভবনাও রয়েছে। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ, ন্যূনতম ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ০৩.৩ মিলিমিটার৷

অন্যদিকে, আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার হালকা ও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। কলকাতা ছাড়াও দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া-এই কটি জেলায় সামান্য পরিমাণে বৃষ্টিপাত হতে পারে। তবে, বাকি জেলাগুলি অর্থাৎ পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া ইত্যাদি জেলায় আজ বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

এদিকে, নিম্নচাপ সরে যাওয়ার সঙ্গে সঙ্গেই শীত শুরু হওয়ার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহের শেষেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ অনুভূত হবে। এটা অবশ্যই প্রচণ্ড গরম ও প্রবল বৃষ্টির পরে স্বস্তির খবর রাজ্যবাসীর জন্য।

বৃহস্পতিবার অর্থাৎ আজ থেকেই পরিস্থিতির উন্নতি দক্ষিণবঙ্গে। বর্ষা বিদায় নেবে বাংলার বাকি অংশ থেকেও। এর সঙ্গে পূবালী হাওয়ার দাপটও কমবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবারের পর থেকে রাতের তাপমাত্রা কমতে পারে। আবহাওয়াবিদদের অনুমান, দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে ভোরের দিকে শীতের আমেজ আসতে পারে। ২২ থেকে ২৫ তারিখের মধ্যে রাতের তাপমাত্রা কমবে প্রায় ২ থেকে ৩ ডিগ্রি। ফলত শহরে প্রি-উইন্টার দেখা যাবে ২২ তারিখ থেকেই। যদিও উত্তরের পাহাড় এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই সপ্তাহের পুরটাই। সুতরাং পাহাড়ে শীতের আমেজ আসতে এখনো প্রায় এক সপ্তাহ লাগার সম্ভাবনা রয়েছে।