শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সেরে নিন জরুরি কাজ, চলতি সপ্তাহে এই পাঁচ দিন বন্ধ ব্যাঙ্ক! কবে কবে? রইল তালিকা

০৬:২৬ পিএম, সেপ্টেম্বর ৭, ২০২১

সেরে নিন জরুরি কাজ, চলতি সপ্তাহে এই পাঁচ দিন বন্ধ ব্যাঙ্ক! কবে কবে? রইল তালিকা

সেপ্টেম্বর মাসে গোটা দেশ জুড়ে বিভিন্ন রাজ্যে বিভিন্ন ছুটিতে বন্ধ থাকবে ব্যাঙ্ক। এমনটাই ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই নিয়ম জারি থাকবে পশ্চিমবঙ্গেও। সেপ্টেম্বরে দেশজুড়ে দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং চারটে রবিবার ছাড়াও বিভিন্ন পরবের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়াও চলতি সপ্তাহেই পরব ও ছুটির দিন মিলিয়ে মোট ৫ দিন বন্ধ ব্যাঙ্ক।

এদিকে সাধারণ মানুষকে একাধিক কারণে নিয়মিত ব্যাঙ্কে যেতে হয়। তাই ব্যাঙ্ক কবে কবে খোলা থাকবে তা আগে থেকে জেনে নেওয়া প্রয়োজন। আগাম জানা না থাকলে অনেকেই অসুবিধায় পড়তে পারেন। এছাড়াও চলতি সপ্তাহে যেহেতু মোট ৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে তাই এখন থেকেই একটু একটু করে ব্যাঙ্ক সংক্রান্ত জরুরি কাজগুলি সেরে নিন। নাহলে বিপদে পড়তে পারেন।

[caption id="attachment_30380" align="alignnone" width="1200"]সেরে নিন জরুরি কাজ, চলতি সপ্তাহে এই পাঁচ দিন বন্ধ ব্যাঙ্ক! কবে কবে? রইল তালিকা / প্রতীকী ছবি সেরে নিন জরুরি কাজ, চলতি সপ্তাহে এই পাঁচ দিন বন্ধ ব্যাঙ্ক! কবে কবে? রইল তালিকা / প্রতীকী ছবি[/caption]

এই সপ্তাহে শনিবার ও রবিবার যে যে দিনগুলি ব্যাঙ্ক বন্ধ থাকবে রইল তার তালিকা। চোখ বুলিয়ে নিন আপনার রাজ্যে কবে বন্ধ থাকছে ব্যাঙ্কের পরিষেবা...

৮ সেপ্টেম্বর: শ্রীমন্ত শঙ্করদেবের জন্মতিথি উপলক্ষে এদিন গুয়াহাটিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ৯ সেপ্টেম্বর: তিজ (হরিতালিকা) উপলক্ষে এদিন গ্যাংটকে ব্যাঙ্ক ছুটি থাকবে। পরদিন অর্থাৎ ১০ সেপ্টেম্বরও তিজ (হরিতালিকা) ও ইন্দ্রযাত্রার কারণে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১০ সেপ্টেম্বর: গণেশ চতুর্থী উপলক্ষে দেশের অধিকাংশ শহরেই এদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। বেলাপুর, আমেদাবাদ, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, মুম্বই, নাগপুর, হায়দ্রাবাদ ও পানাজিতে এদিনটিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১১ সেপ্টেম্বর: গণেশ চতুর্থীর দ্বিতীয় দিন উপলক্ষে ব্যাঙ্ক বন্ধ। একই আবার মাসের দ্বিতীয় শনিবারও বটে। দুইয়ে মিলে এদিন মিলবে না ব্যাঙ্কের পরিষেবা। ১২ সেপ্টেম্বর: এদিন রবিবার। তাই সাধারণ ছুটির দিন হিসেবে দেশের সমস্ত রাজ্য বা শহরেই ব্যাঙ্ক বন্ধ থাকবে।

তবে চলতি সপ্তাহ ছাড়াও লম্বা ছুটি থাকবে গোটা সেপ্টেম্বর মাস জুড়েই। বিভিন্ন পরব ও রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারের ছুটি মিলিয়ে ধরলে এ মাসে মোট ১২ দিন ছুটি পেতে চলেছেন ব্যাঙ্ক কর্মীরা। চলতি সপ্তাহ বাদ দিলে ১৭ সেপ্টেম্বর কর্মা পুজোর জন্য রাঁচিতে, ১৯ সেপ্টেম্বর রবিবার, ২০ সেপ্টেম্বর ইন্দ্রযাত্রা উপলক্ষে গ্যাংটকে, ২১ সেপ্টেম্বর নারায়ণ গুরু সমাধি উপলক্ষে কোচি ও তিরুবন্তপুরমে এবং ২৫ ও ২৬ সেপ্টেম্বর শনি ও রবিবার, এই দিনগুলি ব্যাঙ্ক বন্ধ থাকবে।