শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বাতিল নয় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক, কবে হবে পরীক্ষা? কী বললেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু?

০৫:৫৯ পিএম, মে ২০, ২০২১

বাতিল নয় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক, কবে হবে পরীক্ষা? কী বললেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গত বছর যখন করোনার প্রথম ঢেউ আছড়ে পড়েছিল, তখন করোনা পরিস্থিতির কারণে নানা সমস্যার মুখোমুখি হয়েছিল মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। গত বছর মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হলেও, উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ করা সম্ভব হয়নি।

অন্যদিকে, চলতি বছরে ভোট এবং স্কুল বন্ধ হয়ে যাওয়ার কারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা জুনে হওয়ার কথা বলা হয়েছিল। ভোট মেটার পর, এই দুই পরীক্ষা হবে বলেই দিনক্ষণ স্থির করা হয়েছিল। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, মাধ্যমিকের দিনক্ষণ পরিবর্তন করা হয়। যদিও উচ্চমাধ্যমিকের দিনক্ষণের কোনও পরিবর্তন করা হয়নি।

তবে, বর্তমান পরিস্থিতিতে, করোনার সংক্রমণ দেশব্যাপী বেড়েই চলেছে। রাজ্যও এর ব্যতিক্রম নয়। তাই এই দুই পরীক্ষা স্থগিত রাখার কথা কিছুদিন আগেই ঘোষণা করেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এরপরই প্রশ্ন উঠতে শুরু করে যে, তাহলে কি এবার আর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে না।

এবার সেই প্রশ্নের জবাবে মুখ খুললেন, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে রাজ্যের শিক্ষামন্ত্রী পরিষ্কার জানিয়ে দেন যে, এখনই এই দুই পরীক্ষা বাতিল হচ্ছে না। তবে, পরীক্ষার চূড়ান্ত দিনক্ষণ নিয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থাৎ শিক্ষামন্ত্রীর এদিনের ঘোষণা থেকে এটা স্পষ্ট যে, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের যে আশঙ্কা তৈরি হয়েছিল, তা দূর হল। অতিমারী পরিস্থিতি কেটে গেলেই, দুই পরীক্ষা নেওয়া হবে। অন্যদিকে, সংক্রমণের কথা মাথায় রেখে এর আগেই একাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করেছে রাজ্য সরকার।

আজ দুপুরে সাংবাদিক বৈঠক করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, কোভিড পরিস্থিতিতে রাজ্যের উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষা নিয়ে কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। অতিমারি পরিস্থিতিতে কেন্দ্রের অসহযোগিতা সত্ত্বেও মুখ্যমন্ত্রী যেভাবে লড়াই করছেন, সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে সংসদের সঙ্গে কথা বলে এবং শেষপর্যন্ত মুখ্যমন্ত্রীর নির্দেশে সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা ভেবে, দ্রুত সিদ্ধান্ত জানানো হবে। তবে, পরীক্ষা বাতিলের কোনো চিন্তা-ভাবনা নেই। করোনার সংক্রমণ শেষ হলেই, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে, তা স্পষ্টতই জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

অন্যদিকে, ইতিমধ্যেই হোম সেন্টার অর্থাৎ নিজের স্কুলে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা বসে পরীক্ষা দেবে এমনটা আগেই জানানো হয়েছে পর্ষদের তরফ থেকে। তবে, মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও কি এরকম হোম সেন্টার হবে, নাকি পূর্বের মতই অন্য স্কুলে গিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে, তা এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

পাশাপাশি তিনি আজ জানিয়েছেন, স্কুলগুলোতে সরকারের পক্ষ থেকে যে আইসোলেশন সেন্টার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সে বিষয়ে আগামী দিনে দফতরের পোর্টালে সমস্ত বিষয়টা উল্লেখ করা হবে। তিনি বলেন, জেলা শাসকরা এখন স্কুলগুলো পরিদর্শন করে দেখছেন। কিন্তু সমস্তটাই ১০০ শতাংশ পরিকল্পনামাফিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।