বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু কাশ্মীরি পোলাও, দেখুন রেসিপি

১১:৪৫ এএম, আগস্ট ১৪, ২০২১

বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু কাশ্মীরি পোলাও, দেখুন রেসিপি

খেতে ভালোবাসেন না এরকম মানুষ খুব কমই আছেন। আর বাঙালিদের খাবার বিষয়ে কোনো সমস্যা নেই সেটা যে দেশীয় খাবারই হোক না কেন। আর পোলাও খেতে কে পছন্দ করেন না। বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে তো লেগেই থাকে, পাশাপাশি ঘরোয়া আয়োজনেও পোলাও অনেক সময়েই দেখা যায় আমাদের খাবার প্লেটে।

এটি এমন একটি খাবার যা বিভিন্নভাবে রান্না করা যায়। তবে আজ আপনাদের জন্যই ভিন্ন স্বাদের কাশ্মীরি পোলাও এর রেসিপি আমরা নিয়ে এসেছি! এটি খেতে খুবই সুস্বাদু আর দেখতে তো অসাধারণ।

ঘরে থাকা কয়েকটি উপাদান দিয়ে সহজেই দুর্দান্ত স্বাদের কাশ্মীরি পোলাও তৈরি করে নিতে পারবেন। জেনে নিন এই রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ: ঘি ৩ টেবিল চামচ, তেজপাতা ২টি, গরম মসলা পরিমাণমতো, বরবটি কুচি এক কাপ, গাজর কুচি আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, সেদ্ধ চাল ৫০০ গ্রাম, জাফরান সামান্য পরিমাণ, আলুবোখারা ৫-৬টি, কিসমিস পরিমাণমতো, কাঁচা মরিচ ৪-৫টি, তরল দুধ ১ লিটার, ফ্রুটস এক কাপ, লবণ স্বাদমতো নেবেন।

প্রস্তুত প্রণালী: এটি এত সহজ রেসিপি যে আর বলার অপেক্ষা রাখেনা। আসুন দেখে নেওয়া যাক। আগে থেকে পরিমাণমতো চাল অল্প সিদ্ধ করে রাখুন। এরপর প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। এবার সেদ্ধ করে রাখা চাল ভালো করে ভেজে নিন। তারপর একে একে গরম মসলা, বরবটি কুচি, গাজর কিউব, মটরশুঁটি, জাফরান, আলুবোখারা, কিসমিস, কাঁচামরিচ ও তরল দুধ মিশিয়ে দিন। আর ভালোভাবে রান্না হতে সময় দিন।

হয়ে এলে এরপর পরিমাণমতো লবণ মিশিয়ে দিন। কিছুক্ষণ রান্না করে নিয়ে ফ্রুটস মিশিয়ে দিন তার মধ্যে। তারপর নামিয়ে নিয়ে সুন্দরভাবে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের কাশ্মীরি পোলাও।